logo
  • ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬

জেরুজালেম ইস্যুতে ইসরায়েলের পাশে থাকবে না ইউরোপীয় ইউনিয়ন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ সেপ্টেম্বর ২০১৯, ২৩:৫০
ইসরায়েল, ইউরোপীয় ইউনিয়ন
ছবি: তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক মুখপাত্র জানিয়েছেন, ইইউ রাজনৈতিক ও অর্থনৈতিক ইউনিয়নটি জেরুজালেম ইস্যুতে আর ইসরায়েলের পাশে থাকবে না।

বুধবার (১১ সেপ্টেম্বর ২০১৯) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের সরকার পরিচালিত আন্তর্জাতিক সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার জর্ডান উপত্যকা এবং মৃত সাগর দখলের অঙ্গীকার করার একদিন পর বিষয়টি সামনে এলো।

এই ইইউ মুখপাত্র বলেন, জেরুজালেমসহ পররাষ্ট্র বিষয়ক পরিষদগুলোতে নিষ্পত্তি হওয়া বিষয়গুলোর ক্ষেত্রে ইসরায়েলের কোনও সিদ্ধান্তের স্বীকৃতি দেয়া হবে না।

তিনি বলেন, পূর্ব জেরুজালেমসহ পার্শ্ববর্তী জায়গায়গুলোতে ইসরায়েলের বসতি নির্মাণ এবং সম্প্রসারণের নীতি আন্তর্জাতিক আইনে অবৈধ। এটি সমস্যা বাড়াবে।

নেতানিয়াহু মঙ্গলবার ইসরায়েলের আশদোদ শহরে এক নির্বাচনী সভায় বলেন, একটি জায়গায় আমরা নির্বাচনের পরে ইসরায়েলি সার্বভৌমত্ব প্রয়োগ করতে পারি।

যদি আমি আবার নির্বাচিত হয়, তবে পরবর্তী সরকার গঠনের সঙ্গে সঙ্গেই জর্ডান উপত্যকা এবং মৃত সাগরে ইসরায়েলি সার্বভৌমত্ব প্রয়োগ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

আগামী মঙ্গলবার অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে নিজেদের পক্ষে জনগণের সমর্থন আনতে এখন প্রচারণা চালাচ্ছেন ডানপন্থি লিকুদ দলের নেতা নেতানিয়াহু।

একাধিক জরিপের মতে, এই নির্বাচনে নীল ও সাদা দলের সঙ্গে চরম প্রতিদ্বন্দ্বিতা হবে লিকুদের। নেতানিয়াহুর দলকে একটি জোট গঠন করতেও বেশ বেগ পেতে হবে বলে মনে করা হচ্ছে।

ফিলিস্তিনিরা ভবিষ্যতের স্বাধীন রাষ্ট্রের জন্য সম্পূর্ণ পশ্চিম তীর দাবি করে। নেতানিয়াহু এর আগেও বেশ জোর দিয়ে বলেছিলেন, নিরাপত্তার উদ্দেশ্যেই জর্ডান উপত্যকা দখলে রাখতে হবে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়