logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

চাঁদে অবতরণে ব্যর্থ হলো ভারতের মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:০০ | আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৫৭
ভারতের মহাকাশযান চন্দ্রযান-২
চাঁদে অবতরণে ব্যর্থ হলো ভারতের মহাকাশযান
চন্দ্রপৃষ্ঠে নামার কয়েক মুহূর্ত আগে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। 

প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে ভারতের মহাকাশযানের অবতরণ অভিযান ব্যর্থ হয়েছে। তবে এ ব্যর্থতায় ভারত পিছিয়ে পড়েনি, চাঁদকে ছোঁয়ার ইচ্ছে আরও প্রবল, সংকল্প আরও দৃঢ় হলো বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-ইসরো জানায়, শনিবার রাত ১টা ৩৮ মিনিটে বিক্রমের অবতরণ প্রক্রিয়া শুরু হয়। সেকেন্ডে ১ দশমিক ৮ কিলোমিটার থেকে যানের গতিবেগ শূন্যে কমিয়ে আনা শুরু হয়। নিখুঁত হার্ড ব্রেকিংয়ের পর ফাইন ব্রেকিং শুরু হতেই দেখা দেয় বিপর্যয়। চাঁদ থেকে ২ দশমিক ১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ইসরোর নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন হয় চন্দ্রযান-২’র।

বেঙ্গুলুরুর ইসরোর নিয়ন্ত্রণকক্ষ থেকে পুরো ঘটনার সাক্ষী থাকেন, ভারতের প্রধানমন্ত্রী। বিক্রমের খোঁজে এখনও মরিয়া চেষ্টা চালাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা।

এদিকে ৯৫ শতাংশ সাফল্যের পরেও বিক্রম হারিয়ে যাওয়ায় মন ভেঙে গেছে বিজ্ঞানীদের। তবে সবাই ইসরোর বিজ্ঞানীদের উৎসাহ দিয়েছেন। টুইট করে ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি লিখেন, পুরো দেশ ইসরোর বিজ্ঞানীদের জন্য গর্বিত।

ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডুও ইসরোর বিজ্ঞানীদের প্রশংসা করেছেন। টুইটে তিনি লিখেন, ইসরোর শুধু ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। তবে ভারতবাসীকে আশাহত করেননি তারা

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও ইসরোর বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়েছেন। যতটুকু পৌঁছনো সম্ভব হয়েছে তার পুরো কৃতিত্ব বিজ্ঞানীদের বলেই টুইটে উল্লেখ করেছেন তিনি। ইসরোর বিজ্ঞানীদের প্রশংসা করে টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। টুইটে তিনি লিখেন, বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমের ফলই মিশন চন্দ্রযান ২। ইসরোর বিজ্ঞানীদের জন্য তিনি গর্বিত বলেও টুইটে উল্লেখ করেন।

হতাশ বিজ্ঞানীদের পাশে দাঁড়িয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তিনি লিখেন, ইসরোর বিজ্ঞানীরা পুরো দেশের কাছে অনুপ্রেরণা। তাদের এতদিনের চেষ্টা মোটেও ব্যর্থ হয়নি।

আরও পড়ুন 

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়