logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

প্লাস্টিকের বিরুদ্ধে আন্দোলন গড়ার আহ্বান মোদির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ আগস্ট ২০১৯, ০৩:০০
প্লাস্টিক মুক্ত দেশ ভারত
নরেন্দ্র মোদি
মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে দেশকে প্লাস্টিকমুক্ত করে তোলার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে দীপাবলির আগে প্লাস্টিক নষ্ট করার নিরাপদ উপায় বের করার জন্য পৌরসভা, এনজিও এবং কর্পোরেট সেক্টরগুলোকে আহ্বান জানান তিনি।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, স্বাধীনতা দিবসের ভাষণে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক এড়িয়ে চলার জন্য সাধারণ মানুষের কাছে আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার তার ‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে ‘স্বচ্ছতা হি সেবা’ প্রচারে অংশ নেওয়ার জন্য আহ্বান জানান। চলতি বছরের ১১ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এই প্রচার।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, চলতি বছরের ২ অক্টোবর যখন আমরা মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী পালন করব। সেই সময় শুধু খোলা জায়গায় মলত্যাগ থেকে মুক্ত ভারতই নয়, তার সঙ্গে প্লাস্টিকের বিরুদ্ধে নতুন আন্দোলন শুরু করতে হবে। সমাজের সব স্তরের মানুষ এবার গান্ধী জয়ন্তীকে ‘ভারতমাতাকে প্লাস্টিকমুক্ত করার’ দিন হিসেবে পালন করবেন।

মোদি বলেন, আমি কর্পোরেট সেক্টরের কাছে আবেদন করব, জড়ো হওয়া সব প্লাস্টিক সঠিকভাবে নষ্ট করার উপায় বের করুন। এটাকে পুনর্ব্যবহারযোগ্যও করে তোলা যায়, জ্বালানিও করে ফেলা যায়। এভাবেই দীপাবলির আগেই আমরা প্লাস্টিকের নিরাপদ নিষ্পত্তি করতে পারব।

প্রধানমন্ত্রী মোদি বলেন, চ্যালেঞ্জটি জিততে এটিকে গ্রহণ করতে হবে এবং গান্ধীজীর চেয়েও বড় অনুপ্রেরণা আর কী হতে পারে? এবারের স্বাধীনতা দিবসের ভাষণে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নষ্ট করে দিতে আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গ্রাহকদের পরিবেশবান্ধব ব্যাগ দিতে মুদি দোকানদারদের আহ্বান জানান তিনি।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়