• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে: মমতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ আগস্ট ২০১৯, ১৬:২৩
মমতা ব্যানার্জি, জম্মু ও কাশ্মীর, মানবাধিকার লঙ্ঘিত
ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, জম্মু ও কাশ্মীরে মানবাধিকার সম্পূর্ণ লঙ্ঘিত হয়েছে। সোমবার বিশ্ব মানবতা দিবস উপলক্ষে এক টুইট বার্তায় তিনি এ কথা বলেন। এমনকি মানবতার জন্য তিনি একবার ২১ দিন রাস্তায় থেকে প্রতিবাদ করেছিলেন বলেও জানান মমতা।

মমতা তার টুইটে লিখেন, আজ বিশ্ব মানবতা দিবস। জম্মু ও কাশ্মীরে মানবাধিকার সম্পূর্ণ লঙ্ঘিত হয়েছে। আসুন আমরা প্রার্থনা করি কাশ্মীরের মানবাধিকার ও শান্তির জন্য। মান‌বাধিকার বিষয়টি আমার ‌হৃদয়ের খুব কাছের। ১৯৯৫ সালে আমি হেফাজতে মৃত্যুর বিরুদ্ধে মানবাধিকার রক্ষার জন্য ২১ দিন রাস্তায় ছিলাম।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে তাকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বিল পেশ করেছিল লোকসভায়। সেই বিল পাসও হয়ে গেছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিয়ে জম্মু-কাশ্মীর এবং লাদাখ এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়েছে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: হংকংয়ের চলমান বিক্ষোভ নিয়ে ‍উদ্বিগ্ন সেখানকার বাংলাদেশিরা
---------------------------------------------------------------

তখন থেকে কাশ্মীরে চলছে অবরুদ্ধ পরিস্থিতি। মানুষজন ঠিকমতো বাড়িঘর থেকে বের হতে পারছেন না। পাশাপাশি ফোন বা ইন্টারনেটও ব্যবহার করতে পারছেন না।

এটি কতদিন চলবে সে সম্পর্কে জানতে চাইলে জম্মু ও কাশ্মীরের গভর্নর সত্যপাল মালিকের উপদেষ্টা কে বিজয়া কুমার বলেছেন, যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মমতা ব্যানার্জিকে নিয়ে সৃজিতের বায়োপিক!
রামমন্দির উদ্বোধনে গেলেন না মমতা
হাসপাতালে মমতাকে গান শোনালেন অসুস্থ প্রতুল মুখোপাধ্যায় (ভিডিও)
X
Fresh