logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

ইসরায়েলে প্রবেশের অনুমতি পেলেন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য রাশিদা তালিব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ আগস্ট ২০১৯, ১৬:১৬ | আপডেট : ১৬ আগস্ট ২০১৯, ২০:০১
রাশিদা তালিব, ইসরায়েল
ফাইল ফটো (দ্য টাইমস অব ইসরায়েল থেকে নেয়া)
ইসরায়েলে প্রবেশ করার অনুমতি পেয়েছেন যুক্তরাষ্ট্রের মুসলিম নারী কংগ্রেস সদস্য রাশিদা তালিব। খবর ইসরায়েলের গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের।

তিনি শুক্রবার ইসরায়েলে বসবাসরত তার আত্মীয়দের সঙ্গে দেখা করতে চেয়ে আবেদন করার কয়েক ঘণ্টা পর তা অনুমোদন করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি।

ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তালিব এই সফরে ফিলিস্তিনি নেতৃত্বাধীন বয়কট, ডাইভেস্টমেন্ট ও স্যাংশনসের (বিডিএস) কর্মসূচির প্রসার ঘটাবেন না বলে আশা করছেন দেরি।

দেরির এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন বিডিএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া ইসরায়েলে জননিরাপত্তা ও কৌশলগতমন্ত্রী গিলাদ এরদান।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : জাকির নায়েক ক্ষতিকর কিছু করলে স্থায়ী নাগরিকত্ব বাতিল: মাহাথির
---------------------------------------------------------------------

শুক্রবার সকালে প্রকাশ্যে আসা আবেদনটিতে তালিব লেখেন, আমি বেইত উর আল-ফৌকা গ্রামে বসবাসরত আমার ৯০ বছর বয়সী দাদি ও আত্মীয়দের সঙ্গে দেখা করার জন্য ইসরায়েলে যেতে চাই।

তিনি আরও লেখেন, এটাই হয়তো আমার দাদির সঙ্গে দেখা করার শেষ সুযোগ। আমি যেকোনো বিধিনিষেধের প্রতি সম্মান দেখাবো এবং আমার সফরে ইসরায়েল বিরোধী কর্মসূচির প্রসার ঘটাবো না।

এর আগে বৃহস্পতিবার ইসরায়েল ঘোষণা দেয়, তালিব ও যুক্তরাষ্ট্রের আরেক মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমারকে ইসরায়েলে প্রবেশ করতে দেয়া হবে না।

ইসরায়েলি সরকার শুক্রবার স্পষ্টভাবে জানিয়েছে, মানবিক দৃষ্টিকোণ থেকে তালিবের আবেদনটি বিবেচনা করা হয়েছে কিন্তু ওমারকে দেশটিতে প্রবেশ করতে দেয়া হবে না।

চ্যানেল ১২ এর খবর অনুসারে, তালিবকে ইসরায়েলে প্রবেশের শর্ত হিসেবে উল্লেখ করা হয়েছে যে তিনি একা দেশটিতে প্রবেশ করবেন। সফরসঙ্গী হিসেবে ওমরকে নিতে পারবেন না।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়