logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

মিয়ানমারে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৫১, সেনাবাহিনী মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১১ আগস্ট ২০১৯, ১৬:২৬
মিয়ানমার, ভূমিধস
ছবি: ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি
মিয়ানমারের মোন রাজ্যে ভারী বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৫১ হয়েছে। ভুক্তভোগীদেরকে ত্রাণ সহযোগিতা দেয়ার জন্য সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

bestelectronics
রোববার প্রকাশিত এক প্রতিবেদনে দেশটির ফায়ার সার্ভিসেস ডিপার্টমেন্টের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি।

প্রতিবছর বর্ষাকালের ভারী বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে মিয়ানমার এবং দক্ষিণপূর্ব এশিয়ার অন্য দেশগুলোর অসংখ্য বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং বাসিন্দারা স্থানান্তরিত হতে বাধ্য হন।

কিন্তু গত শুক্রবার মিয়ানমারের মোন রাজ্যের দক্ষিণপূর্ব অঞ্চলে হওয়া মারাত্মক ভূমিধসটি দেশটির সরকারকে কঠিন পরিস্থিতির মুখোমুখি করেছে।

অঞ্চলটির বসতবাড়িগুলোর ছাদ পর্যন্ত পানি উঠে গেছে। রোববারেও পাউং শহরের কাদাপানি থেকে ভুক্তভোগীদেরকে উদ্ধার করে উদ্ধারকর্মীরা।

মিয়ানমারের ফায়ার সার্ভিসেস ডিপার্টমেন্ট ফেসবুক পেজে জানায়, এদিন দুপুর ১১টা ৫০ মিনিটে আরও তিনটি মরদেহ উদ্ধার করা হয়। এর ফলে মৃতের সংখ্যা হলো ৫১।

ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় মোন, কারেন ও কাচিন রাজ্যগুলোর রাস্তা ও সেতুগুলো ভেঙে গেছে। তাই এসব রাজ্যের বন্যা কবলিতদেরকে নৌকায় করে চলাচল করতে হচ্ছে।

ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন সংবাদ সংস্থাটিকে বলেন, আমাদের আঞ্চলিক সেনাবাহিনীর কমান্ডরা বিপর্যস্ত এলাকাগুলোতে অনুসন্ধান ও উদ্ধার কাজে সহযোগিতা করছে।

তিনি আরও বলেন, এসব এলাকায় খাদ্য সরবরাহের জন্য হেলিকপ্টার ব্যবহার করা হবে। আন্দামান সাগরের উপকূলে অবস্থিত মোন রাজ্যের জন্যই এসব পদক্ষেপ নেয়া হয়েছে।

কে/সি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়