• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত অনুমোদিত পাকিস্তানের মন্ত্রিসভায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ আগস্ট ২০১৯, ২০:৪০
পাকিস্তান, ভারত
ছবি: পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ

পাকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) নেয়া ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিতের সিদ্ধান্তটিকে অনুমোদন করেছে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা।

শুক্রবার দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার এক অধিবেশনে এনএসসির সিদ্ধান্তটিকে অনুমোদন করা হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম জিও নিউজ।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে সোমবার ভারত সরকার দেশটির সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল ঘোষণা করে।

এছাড়া অঞ্চলটিকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। দেশটির লোকসভায় ৬ আগস্ট এ সংক্রান্ত একটি বিল পাস হয়।

ভারতের এসব পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ৭ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) পাঁচটি সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তগুলো হলো- ভারতের সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করা, দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা; পাকিস্তান-ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা করা; বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং আগামী ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানো এবং ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করা।

এছাড়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়াদিল্লিতে থাকবেন না এবং তাদের রাষ্ট্রদূতদেরকে ফেরত পাঠানো হবে।

পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভার এই শুক্রবারের অধিবেশনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের জন্য নতুন গঠনতন্ত্রটিও অনুমোদিত হয়।

এই গঠনতন্ত্রে খেলাধুলার আঞ্চলিক ব্যবস্থা বিলুপ্ত করা হয়েছে। এর ফলে দেশটির প্রাদেশিক দলগুলো দেশীয় ক্রিকেটে অংশগ্রহণ করবে।

কে/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
X
Fresh