• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিতসহ পাঁচ সিদ্ধান্ত পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ আগস্ট ২০১৯, ২০:১৩
ভারত, পাকিস্তান
ছবি: সংগৃহীত

সম্প্রতি অধিকৃত কাশ্মীরের বিষয়ে ভারতের নেয়া পদক্ষেপের জেরে দেশটির সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত এবং কূটনৈতিক সম্পর্ক সীমিত করাসহ পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) এসব সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ডন।

ভারত অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্তে উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করতেই এই বৈঠক করে পাকিস্তানের শীর্ষ নিরাপত্তা সংস্থাটি।

এছাড়া এই বৈঠকে পাকিস্তান-ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা, বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং আগামী ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

এই বৈঠকের পরে জারি করা এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী সব কূটনৈতিক চ্যানেলকে ভারতের পাশবিক বর্ণবাদী শাসনব্যবস্থা, নকশা এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো প্রকাশ্যে আনতে সক্রিয় হওয়ার নির্দেশনা দিয়েছেন।

ইমরান খান দেশটির সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশও দিয়েছেন।

পাকিস্তানের শীর্ষ বেসামরিক ও সামরিক নেতৃত্বের উপস্থিতিতে এই বৈঠকে নয়াদিল্লি থেকে পাকিস্তানি রাষ্ট্রদূতকে প্রত্যাহার এবং ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এআরওয়াই নিউজকে বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়দিল্লিতে থাকবেন না এবং তাদের রাষ্ট্রদূতদেরকে ফেরত পাঠানো হবে।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
X
Fresh