• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ আগস্ট ২০১৯, ২১:২৫
কাশ্মীর, মালয়েশিয়া
ছবি: পাকিস্তানের গণমাধ্যম জিওটিভি

ভারত অধিকৃত কাশ্মীর (আইওকে) ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার কথা জানিয়েছে মালয়েশিয়া।

সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এ কথা জানান বলে জানিয়েছে পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়টি এক বিবৃতিতে জানায়, কথোপকথনের সময় ইমরান খান আইওকে-কে জাতিসংঘের সিদ্ধান্ত অবমাননা করে ভারতের ভূখণ্ড করার বিষয়টি মাহাথির মোহাম্মদকে জানান।

তিনি বলেন, ভারতের এই পদক্ষেপের ফলে ভারত ও পাকিস্তানের সম্পর্ক আরও খারাপ হবে এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা ধ্বংস হবে।

মাহাথির মোহাম্মদ বলেন, মালয়েশিয়া গুরুত্বের সঙ্গে আইওকের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং পাকিস্তানের সঙ্গে যোগাযোগ রাখবে।

ভারতের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে তিনি জানান, জাতিসংঘের সাধারণ সভার বৈঠকের এক ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে এই বিষয়ে বৈঠক করবেন।

এদিকে একাধিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি গণমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানায়, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক আদালতে ভারতের বিরুদ্ধে অভিযোগ করবে পাকিস্তান।

আরও জানায়, ৩৭০ ধারা তুলে দেয়ার বিষয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের রায়ের জন্য অপেক্ষা করছে পাকিস্তান। রায়টি কাশ্মীরিদের বিপক্ষে গেলে ভারতের বিরুদ্ধে সবধরনের পদক্ষেপ নেবে দেশটি।

এদিন সকালে ভারতের রাজ্যসভায় ৩৭০ ধারা তুলে দেয়ার ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সঙ্গে সঙ্গেই বিরোধীরা তুমুল হট্টগোল শুরু করেন।

এসময় কয়েক মিনিটের জন্য মুলতবি হয়ে যায় অধিবেশন। পরে ফের অধিবেশন শুরু হলে বিরোধীদের হট্টগোলের মধ্যেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের আদেশ পড়ে শোনান অমিত শাহ।

এই আদেশে দেশটির সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে আইওকে ও লাদাখকে দুটি ভারতের কেন্দ্রীয় সরকার শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা হয়।

এরপর কংগ্রেস ও রাজ্যসভায় বিরোধী দলগুলোর জ্যেষ্ঠ নেতা গুলাম নবি আজাদ তার ভাষণে বলেন, কাশ্মীরকে কেন্দ্রীয় সরকার শাসিত অঞ্চল করে ভারতের সংবিধান ও গণতন্ত্রকে হত্যা করলো বিজেপি।

আরও পড়ুন

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষার্থীদের স্বস্তি দিতে ক্লাসরুম হয়ে গেল ‘সুইমিং পুল’
প্রবৃদ্ধি অর্জনে চীন ও মালয়েশিয়াকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ
বৃষ্টি আইনে ভারতের কাছে হারল বাংলাদেশ
বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি
X
Fresh