• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

উড়ন্ত বোর্ডে ইংলিশ চ্যানেল পাড়ি ফরাসি উদ্ভাবকের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ আগস্ট ২০১৯, ২২:২৩
ফরাসি উদ্ভাবক ফ্রাঙ্কি জাপাটা, উড়ন্ত বোর্ড, ইংলিশ চ্যানেল পাড়ি
ছবি: সংগৃহীত

অনেকদিন ধরে চেষ্টা করছিলেন। বারবার ব্যর্থতার পর অবশেষে পেলেন সাফল্য। আর তা দেখে আবাক সারা বিশ্ব। উড়ে ইংলিশ চ্যানেল পার করলেন ফ্রান্সের উদ্ভাবক ফ্র্যাঙ্কি জাপাটা। রোববার তিনি উড়ন্ত বোর্ডে করে সফলভাবে ইংলিশ চ্যানেল পার হন। সাঁতার কেটে ইংলিশ চ্যানেল পার করার নজির আগেই গড়েছেন অনেকে। কিন্তু বাতাসে উড়ে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার ঘটনা এটাই প্রথম।

জাপাটা জেট চালিত একটি উড়ন্ত বোর্ডের ওপর ভর করেই ইংলিশ চ্যানেল পার হন তিনি। তবে প্রথম প্রচেষ্টা কিন্তু সাফল্য পাননি জাপাটা। ২০১২ সাল থেকে এই প্রচেষ্টা শুরু করেন তিনি। তখন মাঝপথেই জ্বালানি বিভ্রাটের কারণে পানিতে পড়ে যান জাপাটা।

শেষপর্যন্ত অর্ধযুগের বেশি সময়ের চেষ্টা পর সফল হয়েছেন জাপাটা। একটি সমতল প্লাটফর্মের ওপর দাঁড়িয়ে পাঁচটি ছোট ছোট জেট ইঞ্জিনকে কাজে লাগিয়ে এবং পিঠে একটি ব্যাগে কেরোসিন বহন করে খুব সহজেই আকাশে উড়ছেন তিনি।

ফরাসি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এভাবে জেট ইঞ্জিনকে কাজে লাগিয়ে মাত্র ২০ মিনিটের মধ্যেই ব্রিটেন পৌঁছান তিনি। সেখানে পৌঁছোনোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন জাপাটা। সেখানেই তিনি তার সেই রোমাঞ্চকর অভিজ্ঞতার কথা জানান। জাপাটার ভাষায় শেষ পাঁচ থেকে ছয় কিলোমিটার যাত্রা তিনি খুবই উপভোগ করেছিলেন।

জাপাটার ফ্লাইবোর্ডে পাঁচটি টার্বাইন রয়েছে। যা তাকে ঘণ্টায় ১৯০ কিলোমিটার পর্যন্ত গতিবেগ দিতে পারে। আর জ্বালানি কেরোসিনের পাত্রটি থাকে পিঠের ব্যাগে। জাপাটা এবার পরিকল্পনা করেছিলেন ২০ মিনিটে ৩৫ কিলোমিটার রাস্তা পার করবেন। সেক্ষেত্রে ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিবেগ রাখবেন ও সমুদ্র থেকে ১৫-২০ মিটার উচ্চতায় উড়বেন। সেই পরিকল্পনা অনুসারেই এবার অভিযান করেন জাপাটা।

তবে এমন ঘটনাকে ঐতিহাসিক মুহূর্ত বলে মানতে নারাজ জাপাটা। তিনি বলেন, এটিকে ঐতিহাসিক মুহূর্ত বলে ব্যাখ্যা করার কেউ নন তিনি। বরং সময়ই সব কিছু বলবে। জাপাটা আরও বলেন, এই মেশিনটি তার প্রতিষ্ঠান প্রায় তিন বছর আগে তৈরি করেছিল। আর আজ এই মেশিনের ওপর ভর করেই তার যাত্রা সফল হলো।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh