• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারতের রাজ্যসভায় তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জুলাই ২০১৯, ২২:৪৭
ভারত, তিন তালাক
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

ভারতের লোকসভার পর এবার রাজ্যসভায়ও ঐতিহাসিক তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল পাস করাতে সফল হলো বিজেপি নেতৃত্বাধীন সরকার। এরপর বিলটি পাঠানো হবে দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। তিনি সই করলেই এটি আইনে পরিণত হবে।

এটি আইন হওয়ার পর ভারতীয় মুসলিম পুরুষরা তাদের স্ত্রীদেরকে তাৎক্ষণিক তিন তালাক বলে দাম্পত্য সম্পর্ক ছিন্ন করলে অপরাধী বলে গণ্য হবে। তাদের তিন বছর পর্যন্ত কারাবাস হতে পারে। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা জানায় ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

এদিন রাজ্যসভায় বিলটি উঠলে পুনর্বিবেচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি ওঠে। ভোটাভুটিতে বিলটি পুনর্বিবেচনার পক্ষে ভোট দেন ৮৪ জন সংসদ সদস্য। অন্যদিকে ৯৯ জন সংসদ সদস্য বিপক্ষে ভোট দেয়ায় বিলটি পাস হতে সমস্যা হয়নি।

তিনটি আসন শূন্য থাকায় এখন ভারতে রাজ্যসভার মোট সংসদ সদস্য সংখ্যা ২৪২। তাই কোনও বিল পাস করাতে গেলে ১২১ জনের সমর্থন প্রয়োজন হয়। রাজ্যসভায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সদস্য সংখ্যা ১১৩। কিন্তু জেডিইউ এবং এআইএডিএমকে ওয়াক আউট করায় এনডিএ এর সদস্য সংখ্যা কমে হয় ১০৭।

অন্যদিকে, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টির মতো বিরোধী দলের সংসদ সদস্যরা সভা ত্যাগ করেন। তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয়। ফলে সংসদ সদস্যের সংখ্যা হয় ২৩৬।

এছাড়া এদিনের অধিবেশনে বিজেপির অরুণ জেটলি, কংগ্রেসের অস্কার ফার্নান্ডেজ, এনসিপির শরদ পাওয়ার এবং প্রফুল্ল প্যাটেলসহ মোট ১৪ জন সংসদ সদস্য অনুপস্থিত ছিলেন। ফলে ভোটাভুটির সময় সংসদ সদস্যের সংখ্যা কমে হয় ২১৬।

এক্ষেত্রে বিল পাস করাতে মাত্র ১০৯টি ভোটের প্রয়োজন ছিল কেন্দ্রীয় সরকারের। তখন ত্রাতা হয়ে পাশে দাঁড়ায় নবীন পট্টনায়কের দল বিজেডি। এনডিএ এর শরিক না হয়েও তিন তালাক বিলে সমর্থন দেন দলটির ৭ সাংসদ। ফলে তিন তালাক বিলের পক্ষে সমর্থনকারী সংসদ সদস্যের সংখ্যা হয় ১১৩। তাই বিলটি পাস করাতে কোনও সমস্যা হয়নি মোদি সরকারের।

বিলটি পাস হওয়ার পর মোদি টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করে লেখেন, এতদিনে তাৎক্ষণিক তিন তালাকের মতো একটি প্রাচীন ও মধ্যযুগীয় প্রথাকে আবর্জনার স্তূপে ছুড়ে ফেলা সম্ভব হলো। মুসলিম নারীদের প্রতি এতদিন ধরে চলে আসা একটি ঐতিহাসিক ভুল শোধরানো সম্ভব হলো।

তিনি আরও উল্লেখ করেন, এটা লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে জয়। এর ফলে সমাজে সমানাধিকার প্রতিষ্ঠার পথ আরও প্রশস্ত হলো। আজ ভারতের খুশির দিন।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মণিপুরে জঙ্গিদের বোমা হামলায় নিহত দুই জওয়ান
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
X
Fresh