• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

চীনের মতে হংকংয়ের বিক্ষোভকারীরা অপরাধী, আটক ৪৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ জুলাই ২০১৯, ১৮:৪১
হংকং, চীন
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

হংকংয়ে ক্ষতিকর ও অপরাধমূলক কর্মকাণ্ডের কারণে গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের অভিযুক্ত করেছে চীন। দেশটির সরকারের মতে, এর ফলে আধা-স্বায়ত্তশাসিত শহরটির ‘সুনাম’ ও ‘স্থিতিশীলতা’ মারাত্মকভাবে ব্যাহত হয়েছে।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে হংকং পুলিশের বিবৃতির বরাত দিয়ে চীনের সরকার পরিচালিত সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, বিক্ষোভ চলাকালে পরিচালিত অভিযানে অবৈধভাবে বিক্ষোভ করায় এবং অস্ত্র রাখায় কমপক্ষে ৪৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিন বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের হংকং ও ম্যাকু বিষয়ক দপ্তরের মুখপাত্র ইয়াং গুয়াং হংকংয়ের বর্তমান পরিস্থিতিকে ‘ধ্বংসাত্মক’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, চীনা সরকারের প্রতি ছোড়া চ্যালেঞ্জ বা জাতীয় নিরাপত্তার জন্য হুমকিগুলো মেনে নেবে না বেইজিং।

হংকংবাসীকে বিক্ষোভকারীদের সহিংসতার নিন্দা জানানোর আহ্বান জানিয়ে ইয়াং বলেন, আইনের শাসনে অধীনে থাকা কোনও সভ্যতা বা সমাজ সহিংসতামূলক কর্মকাণ্ড মেনে নেবে না। তাই আমরা হংকংয়ের জনগণকে বর্তমানের এই ধ্বংসাত্মক পরিস্থিতির বিষয়ে সতর্ক থাকতে বলছি।

তিনি বলেন, হংকং চীনের। হংকংয়ের যেকোনো কিছু চীনের দেশীয় বিষয়। ১৯৯৭ সালে ব্রিটেন চীনের কাছে হংকংকে হস্তান্তর করার পর থেকে শহরটি ‘এক দেশ, দুই নীতি’ মডেলে শাসিত হচ্ছে।

হংকংয়ে জুনের প্রথমদিকে পলাতক ও সন্দেহভাজন অপরাধীদেরকে মূলভূমি চীনের প্রত্যর্পণের বিল পাসের প্রচেষ্টার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। তারপর এই প্রথম এখানকার বিক্ষোভ নিয়ে কথা বললো চীনের হংকং সংক্রান্ত শীর্ষ নীতিনির্ধারক দপ্তর।

সংবাদ সম্মেলনে ইয়াং জানান, হংকয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যামের প্রতি দৃঢ় সমর্থন আছে চীনের। গত কয়েক সপ্তাহে বেশকিছু বিক্ষোভের আয়োজন করা সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের জিমি শাম এই সংবাদ সম্মেলনকে ‘হতাশাজনক’ বলে অভিহিত করেছেন।
-----------------------------------------------------------------
আরো পড়ুন: ফ্রান্সে মিলল ১৪ কোটি বছর আগের ডাইনাসোরের বৃহদাকার হাড়
-----------------------------------------------------------------

শাম বলেন, এই সংবাদ সম্মেলনে ল্যামকে পদত্যাগের আহ্বান জানানো হয়নি। সুতরাং সংবাদ সম্মেলনের ফলে হংকংয়ের মানুষের ৪০ মিনিট নষ্ট হয়েছে।

হংকংয়ে গত আট সপ্তাহ ধরে টানা গণবিক্ষোভ চলছে। গণতন্ত্র, পুলিশের নিষ্ঠুরতা এবং ল্যামের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছে বিক্ষোভকারীরা। ধীরে ধীরে বিক্ষোভকারীদের সংখ্যা বাড়ায় সহিংসতা ও সংঘর্ষের পরিমাণও বাড়ছে।

গত ১ জুলাই বিক্ষোভকারীরা জানায়, হংকংয়ের এই আইন পরিষদের কোনও প্রয়োজন নেই। গত ২১ জুলাই শহরটির উত্তরে অবস্থিত ইউয়েন লং ট্রেন স্টেশনের এক সাবওয়ে স্টেশনে সাধারণ মানুষের ওপর হামলা করে কিছু সশস্ত্র মানুষ।

গত শনিবার ইউয়েন লংয়ে একটি সভা করে বিক্ষোভকারীরা। এদিন পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। রোববার রাতে শহরজুড়ে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে টিয়ার গ্যাস এবং রাবার বুলেট ছোড়ার পর শহরটিতে যেন অচলাবস্থার সৃষ্টি হয়।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিঠা পানির মাছ উৎপাদনে চীনকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি: প্রধানমন্ত্রী 
শচীন কর্তার ‘রঙ্গিলা’ নিয়ে এলেন পাভেল আরিন
চীনে বহুতল ভবন থেকে লাফিয়ে পড়লেন বাংলাদেশি শিক্ষার্থী