• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

উত্তেজনার মধ্যে ইরান সফরে পম্পেও’র আগ্রহ প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই ২০১৯, ০৭:৫৬
ইরান, মাইক পম্পেও
ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের ব্যাপারে তার দেশের নীতি বর্ণনা করার জন্য তেহরান সফরের আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন। ইরান মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে এমন খবর প্রকাশিত হওয়ার পর শুক্রবার মার্কিন নিউজ চ্যানেল ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

পম্পেও বলেন, আমি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতি সম্পর্কে ইরানি জনগণকে অবহিত করার জন্য তেহরান সফরে যেতে চাই।

এর আগে নয়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বুধবার দাবি করেছিলেন, ওয়াশিংটন যেকোনো সময় তেহরানের সঙ্গে নিঃশর্ত আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।

মার্কিন কর্মকর্তারা এমন সময় ইরান সফরে আসতে বা তেহরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করছেন যখন যুক্তরাষ্ট্র ২০১৮ সালে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি স্পষ্ট করে বলেছেন, চাপের মুখে পেশিশক্তির কাছে আত্মসমর্পন করবে না তার দেশ। ইরান আলোচনার নামে ‘আত্মসমর্পণের’ টেবিলে বসবে না।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে হরমুজ প্রণালিতে ইরান একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার পর ওই অঞ্চলে উত্তেজনা দেখা দিয়েছে। এ নিয়ে ইরান, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মধ্যে বাকযুদ্ধ চলছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh