• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলের সঙ্গে সব চুক্তি বাতিল করলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ জুলাই ২০১৯, ০১:১৭
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, ইসরায়েল
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের সঙ্গে এ পর্যন্ত করা সব চুক্তি বাতিল করেছেন। জেরুজালেম আল-কুদস নগরীর উপকণ্ঠে ইসরায়েল বহু ফিলিস্তিনির ঘরবাড়ি ভেঙে দেয়ার পর তিনি এ ঘোষণা দিলেন।

মাহমুদ আব্বাস এক টুইটার বার্তায় লিখেছেন, আমাদের জনগণের বিরুদ্ধে এতসব সহিংসতার কারণে আমরা ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত সব চুক্তির সমাপ্তি ঘোষণা করছি। তেল আবিবের সঙ্গে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ যে ‘নিরাপত্তা সহযোগিতা’ চুক্তি সই করেছিল তাও বাতিল করা হয়েছে বলে মাহমুদ আব্বাস জানান।

গত ২৫ বছর ধরে ইসরায়েল এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের মধ্যে যেসব চুক্তি হয়েছে তাতে নিরাপত্তা সহযোগিতাসহ নানা ধরনের প্রশাসনিক ব্যবস্থাপনার বিষয় ছিল।

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের রামাল্লাহ শহরে বৃহস্পতিবার স্বশাসন কর্তৃপক্ষের এক জরুরি বৈঠকের পর এ ঘোষণা দেন প্রেসিডেন্ট আব্বাস। বৈঠকে তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিগুলো বাতিলের সিদ্ধান্ত বাস্তবায়নের কৌশল ঠিক করতে একটি কমিটি গঠন করা হবে।

মাহমুদ আব্বাস বৈঠকে আরও বলেন, ইসরায়েলি দখলদার কর্তৃপক্ষ আমাদের সঙ্গে স্বাক্ষরিত সব চুক্তির প্রতি চরম অবজ্ঞা প্রদর্শন করছে। তারা ফিলিস্তিনিদের হত্যা করছে, গ্রেপ্তার করছে, তাদের ভূমি অধিগ্রহণ করছে এবং তাদের ঘরবাড়ি ভেঙে দিচ্ছে।

তিনি যুক্তরাষ্ট্রের পরিকল্পিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রত্যাখ্যান করে বলেন, ফিলিস্তিনিদের অধিকার আরও বেশি লঙ্ঘন করার জন্য এ পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের হাইকোর্ট এর আগে রায় দিয়েছেন যে সীমান্তের কাঁটাতারের বেড়ার কাছে এই ভবনগুলো ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
X
Fresh