logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

ট্রাম্পের মতোই জনসন বললেন, ব্রিটেনকে আবার মহান করবো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুলাই ২০১৯, ২৩:৫৭
ডোনাল্ড ট্রাম্প, বরিস জনসন
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই বরিস জনসন বললেন, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে গেলেই ব্রিটেন পৃথিবীতে আবার মহান হয়ে যাবে।

তিনি বৃহস্পতিবার ব্রিটেনের সংসদে প্রধানমন্ত্রী হিসেবে দেয়া তার অভিষেক ভাষণে একথা বলেন বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা রয়টার্স।

জনসনকে ইতোমধ্যে ‘ব্রিটেনের ট্রাম্প’ বলে প্রশংসায় ভাসিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। জনসন ইইউ থেকে বেরিয়ে যাওয়া সংক্রান্ত একটি নতুন চুক্তি করারও প্রতিশ্রুতি দিয়েছেন।

এই চুক্তি বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ ব্রিটেনকে শক্তিশালী এবং তার পূর্বসূরি থেরেসা মে এর ব্যর্থতা ঘুচিয়ে দেবে বলে মনে করেন দেশটির নতুন প্রধানমন্ত্রী।

বরিস জনসন বলেন, আমাদের লক্ষ্য হলো ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট কার্যকর করা। এর ফলে যুক্তরাজ্য ঐক্যবদ্ধ ও পুনরায় শক্তিশালী এবং পৃথিবীতে সবচেয়ে মহান দেশে পরিণত হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানান, তিনি কোনও অবাস্তব কথা চিন্তাভাবনা করছেন না। কারণ তার লক্ষ্য ২০৫০ সালের মধ্যে যুক্তরাজ্যকে ইউরোপের সবচেয়ে সমৃদ্ধ দেশ করা।

তিনি প্রতিজ্ঞা করে বলেন, ব্রিটিশদের পরবর্তী প্রজন্মের শিশুরা অনেকদিন বাঁচবে। তারা আরও সুখী, স্বাস্থ্যবান ও সম্পদশালী হবে।

বরিস জনসন বুধবার ডাউনিং স্ট্রিটে প্রবেশের আগে বলেন, একটি নতুন চুক্তির জন্য ইইউয়ের সঙ্গে সমঝোতায় পৌঁছাতে যুক্তরাজ্যকে চরম পরীক্ষার মুখোমুখি হতে হবে।

ইইউ যুক্তরাজ্যের প্রস্তাব প্রত্যাখ্যান করলে দেশটি ৩১ অক্টোবর কোনও চুক্তি ছাড়া বেরিয়ে যাবে বলে উল্লেখ করেন বরিস জনসন।

কে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়