• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চাইলে ১০ দিনে আফগানিস্তানকে নিশ্চিহ্ন করতে পারি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুলাই ২০১৯, ০২:২২
যুক্তরাষ্ট্র, আফগানিস্তান
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চাইলে দশ দিনের মধ্যে আফগানিস্তানকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করতে পারি। কিন্তু আমি আলোচনার পক্ষপাতী। এক কোটি মানুষ মারতে চাই না।

সোমবার হোয়াইট হাউসে সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের আগে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ট্রাম্প। খবর ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের।

পরে ট্রাম্পের এই মন্তব্যের ব্যাখ্যা চায় আফগানিস্তান। দেশটির প্রেসিডেন্টের অফিস এক বিবৃতিতে জানায়, শান্তি আলোচনায় আপত্তি নেই। কিন্তু বিদেশি শক্তিকে আমাদের ভবিষ্যৎ নির্ধারণ করতে দেব না।

সেপ্টেম্বরে আফগানিস্তানে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে তালেবানের সঙ্গে শান্তিচুক্তি করতে চায় যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের সরকারকে আলোচনায় বসতে রাজি করাতে পাকিস্তানের সাহায্য চায় দেশটি।

যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জ়ালমে খালিজ়াদ এই বিষয়ে বরাবরের মতো জানান, প্রেসিডেন্ট ট্রাম্প মুখে যুদ্ধের কথা বললেও আসলে শান্তি আলোচনার ওপরই বেশি জোর দিতে চাইছেন।

হোয়াইট হাউসে আসার আগে থেকে এই শান্তি আলোচনার কথা বলে আসছেন ট্রাম্প। কিন্তু ২০১৭ সালে নিজের অবস্থান থেকে থেকে ১৮০ ডিগ্রি ঘুরে তিনি জানান, তালেবানের বিরুদ্ধে আমাদের যুদ্ধ চলবেই।

গত ডিসেম্বর তিনি জানান, কয়েকমাসে আফগানিস্তান থেকে অর্ধেক সেনা সরাবেন। তখন যুক্তরাষ্ট্রের অনেক সিনেটর বলেন, দেশটি থেকে সেনা সরানো মানে আরেকটা ৯/১১ এর রাস্তা করে দেয়া।

এছাড়া এই শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে একটি চিঠি লিখেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। ইমরান জবাবে ট্রাম্পকে জানান, এক্ষেত্রে আমি যতদূর সম্ভব আপনাকে সাহায্য করবো।

তখন ইমরান খান দায়সারা মন্তব্য করলেও সোমবার তাকে পাশে বসিয়ে এই শান্তি প্রক্রিয়ায় পাকিস্তানের ভূমিকার প্রশংসা করেন ট্রাম্প। তিনি বলেন, আফগানিস্তানে শান্তি আলোচনা অনেক দূর অগ্রসর হয়েছে।

আরও পড়ুন

  • ভারতে হাতির তাড়া খেয়ে কোনোভাবে প্রাণ বাঁচান বরিস জনসন!

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
X
Fresh