logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

সিআইএর ১৭ গুপ্তচরকে আটক করেছে ইরান, কয়েকজনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জুলাই ২০১৯, ১৮:৪৪
ইরান, যুক্তরাষ্ট্র
ছবি: ইরানের সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) ১৭ জন পেশাদার গুপ্তচরকে আটকের পর তাদের কয়েকজনের মৃতুদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়।

সোমবার মন্ত্রণালয়টির গুপ্তচর বিরোধী দপ্তরের পরিচালক এই তথ্য জানায় বলে ইরানের সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সির বরাত দিয়ে জানিয়েছে দেশটির নিউজ সাইট পার্সটুডে।

তিনি বলেন, গত বছরে আটক হওয়া এই ১৭ জনের কয়েকজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তারা ইরানের ভেতরেই তৎপর ছিল। কিন্তু আমরা তাদেরকে আটক করতে পেরেছি।

গুপ্তচর বিরোধী দপ্তরের পরিচালক বলেন, এসব গুপ্তচর সরকারের বিভিন্ন সংস্থা ও বেসরকারি সেক্টরে কর্মরত ছিলেন। তাদের সঙ্গে কয়েকটি কেন্দ্রের যোগাযোগ আছে।

তিনি আরও বলেন, এসব কেন্দ্র তাদের ঠিকাদার হিসেবে কাজ করে। দেশের অর্থনৈতিক, পরমাণু, সামরিক ও সাইবার প্রতিষ্ঠানের ভেতরে এসব কেন্দ্রের অস্তিত্ব বিদ্যমান।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়, আটক ১৭ ব্যক্তি আলাদাভাবে কাজ করছিলেন। তাদের একজনের সঙ্গে আরেকজনের কোনও যোগাযোগ ছিল না।

এতে বলা হয়, কাউকে ভিসার ফাঁদে ফেলে সিআইএর গোয়েন্দাগিরিতে বাধ্য করা হয়েছে। কাউকে সরাসরি বলা হয়েছে যুক্তরাষ্ট্রের ভিসা পেতে হলে গোয়েন্দাগিরি করতে হবে।

আরও বলা হয়, কাউকে সিআইএর কর্মকর্তারা নিজেদের পরিচয় দিয়ে ব্যক্তিগত মেইল বা সোশ্যাল মিডিয়ায় বার্তা পাঠিয়ে গোয়েন্দাগিরিতে সহযোগিতা করতে আহ্বান জানিয়েছেন।

কে/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়