logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

যুক্তরাষ্ট্র ও কানাডায় তীব্র দাবদাহ, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ জুলাই ২০১৯, ১৫:০৪
তাপপ্রবাহ যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ও কানাডায় তীব্র দাবদাহ, সতর্কতা জারি
যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হয়েছে তীব্র দাবদাহ। আবহাওয়াবিদরা বলছেন, চলতি সপ্তাহে এই তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। এছাড়া সপ্তাহজুড়েই উচ্চ তাপমাত্রা অব্যাহত থাকবে।

bestelectronics
বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় শহর নিউইয়র্ক, ওয়াশিংটন, বোস্টনসহ দেশটির মধ্যাঞ্চলের বেশ কয়েকটি শহরেও তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এতে ২০ কোটি মানুষ দুর্ভোগে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

কিছু কিছু জায়গায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস বা তারও ওপরে উঠতে পারে। যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডায়ও তাপপ্রবাহ অব্যাহত থাকবে। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের বিভিন্ন দেশে এমন তাপপ্রবাহ দেখা যাচ্ছে।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে স্থানীয় সতর্কতা জারি করেছেন নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও। এ সম্পর্কে টুইটারে পোস্ট করা এক ভিডিওতে তিনি বলেন, আগামী কয়েকদিন তাপপ্রবাহ থাকবে। এটা খুবই মারাত্মক হবে। শনিবার খুব খারাপ যাবে, একই অবস্থা হবে রোববারেও।

এর আগে এই মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যেও সর্বোচ্চ তাপমাত্রা দেখা যায়। প্রসঙ্গত, চলতি বছরের জুন অতীতের তাপমাত্রার সব রেকর্ড ভেঙেছে। এসময় বিশ্বজুড়ে গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

ডি/

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়