logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

ইরানের সঙ্গে সম্পর্ক রাখলে ইউরোপের ওপর নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্রের সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুলাই ২০১৯, ২৩:৪৭ | আপডেট : ১৬ জুলাই ২০১৯, ২৩:৫০
ইরান, যুক্তরাষ্ট্র
ছবি: ইরানের গণমাধ্যম পার্সটুডে

ইরানের সঙ্গে সম্পর্ক রাখলে ইউরোপের দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির প্রভাবশালী সিনেটর লিন্ডসে গ্রাহাম।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই হুমকি দেন বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে।

লিন্ডসে গ্রাহাম বলেন, ২০১৫ সালের পরমাণু সমঝোতার অধীনে ইরানের সঙ্গে বাণিজ্য অব্যাহত রাখায় এবং দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবস্থানের প্রতি সমর্থন না দেয়ায় ইউরোপের দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

তিনি বলেন, পরমাণু সমঝোতায় সই করা ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এতই দুর্বল হয়ে পড়েছে যে ইরানের বিরুদ্ধে আরোপ করা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মেনে চলার সক্ষমতা নেই এসব দেশের।

যুক্তরাষ্ট্রের এই সিনেটর বলেন, আমি ইউরোপীয়দের বলবো যে আপনারা যদি ইরানের জনগণের পাশে থাকতে চান, তবে আপনারা আমার অতিথি হয়ে থাকবেন।

তবে আপনারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও ব্যবসা করতে যাবেন না। এমনকি যুক্তরাষ্ট্রের কোনও ব্যাংকও ব্যবহার করতে পারবেন না বলেও উল্লেখ করেন তিনি।

গ্রাহাম বলেন, বর্তমান পরমাণু সমঝোতা জেসিপিওএ এর পরিবর্তে ইরানের সঙ্গে নতুন চুক্তি করার বিষয়ে ট্রাম্প প্রশাসন যে চেষ্টা চালাচ্ছে, তার প্রতি আমার সমর্থন আছে।

তিনি আরও বলেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগে যুক্তরাষ্ট্রের নীতির সঙ্গে শামিল হতে বাধ্য করতে প্রয়োজনে ইউরোপের দেশগুলোর ওপর অর্থনৈতিক চাপ ও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

কে/ডি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়