• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

নেপালে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ৪৭

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জুলাই ২০১৯, ১৮:৫১
নেপাল বন্যা
ছবি: সংগৃহীত

নেপালে গত তিনদিনের বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে। নেপালের সরকার জানিয়েছে, এসময় ২৮ জন আহত হয়েছে এবং নিখোঁজ রয়েছে ২৯ জন।

নেপালে বৃহস্পতিবার থেকে ব্যাপক বৃষ্টিপাতের কারণে বিশাল পরিমাণ জমি, ঘরবাড়ি প্লাবিত হয়েছে। এছাড়া দেশজুড়ে বহু সেতু ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে জানিয়েছে, এখন পর্যন্ত ৪৭ জন নিহত হয়েছে বলে তারা নিশ্চিত হতে পেরেছে। এছাড়া আরও ২৭ জন আহত হয়েছে এবং ২৯ জন নিখোঁজ রয়েছে।

টেলিভিশন চ্যানেলের ফুটেজে দেখা গেছে, বন্যার পানিতে দক্ষিণাঞ্চলীয় সমভূমির বিভিন্ন ঘরবাড়ি ছাদ পর্যন্ত ডুবে গেছে। একইসঙ্গে মানুষজনকে বুক সমান পানি ভেঙে মাথায় করে নিজেদের জিনিসপত্র নিয়ে যেতে দেখা গেছে।

নেপালি কর্মকর্তারা জানিয়েছেন, কিছু কিছু এলাকায় বৃষ্টিপাত কমে এসেছে। কিন্তু পূর্বাঞ্চলীয় এলাকা বিভিন্ন নদীর পানি বন্যা সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তাই বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়া নদীগুলো একটি হচ্ছে কোশি নদী। এই নদীটি ভারতের বিহারের ওপর প্রবাহিত হয়।

ঈশ্বর দাহাল নামের একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, গতরাতে নেপাল-ভারত সীমান্তে কোশি ব্যারেজের ৫৬টি স্লুইস গেটের সবগুলো ছয় ঘণ্টার জন্য খুলে দেয়া হয়; যাতে তিন লাখ ৭১ হাজার কিউসেক পানি শুকিয়ে যেতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের রাষ্ট্রপতির কাছ থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা  
বাংলাদেশ-নেপালের বিদ্যমান বাণিজ্য সম্পর্কে সন্তুষ্টি সচিবদের
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
X
Fresh