• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্য ইরানের ট্যাংকারটি ছেড়ে দেবে তবে…

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ জুলাই ২০১৯, ০৬:১৫
হান্ট, জারিফ
ফাইল ফটো

যুক্তরাজ্য ইরানের গ্রেস 1 নামের তেলের ট্যাংকারটি ছেড়ে দেবে। তবে ইরানকে প্রতিশ্রুতি দিতে হবে যে ট্যাংকারটি সিরিয়াতে যাবে না।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে একথা জানিয়েছেন।

সিরিয়ার বিরুদ্ধে আরোপ করা নিষেধাজ্ঞা লঙ্ঘনের সন্দেহে গত সপ্তাহে জিব্রালটার প্রণালি থেকে ট্যাংকারটি আটক করে ব্রিটিশ রয়্যাল মেরিনস।

শনিবার ইরান ট্যাংকারটি ছেড়ে দেয়ার আহ্বান পুনর্ব্যক্ত করে। ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের দাবিও প্রত্যাখ্যান করে দেশটি।

ইরান পারস্য উপসাগর থেকে একটি ব্রিটিশ ট্যাংকার আটকের চেষ্টা করে বলে বৃহস্পতিবার ব্রিটেন জানানোর পর অঞ্চলটিতে উত্তেজনা বৃদ্ধি পায়।

হান্ট জানান, ইরানের পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান গঠনমূলক। জারিফ তাকে জানিয়েছেন যে ইরান সমস্যাটির সমাধান চায় এবং উত্তেজনা বাড়াতে আগ্রহী নয়।

তিনি টুইটারে লেখেন, আমি তাকে আবারও নিশ্চিত করেছি যে আমাদের উদ্বেগের বিষয় গ্রেস 1 এ থাকা তেলে গন্তব্য, উৎস নয়।

তিনি আরও লেখেন, যুক্তরাজ্য ট্যাংকারটি ছেড়ে দেবে, যদি এটা একই পথ (জিব্রালটার) হয়ে সিরিয়ার যাবে না এমন প্রতিশ্রুতি পায়।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের এক বিবৃতির বরাত দিয়ে রয়টার্স জানায়, হান্টকে জারিফ জানিয়েছেন দ্রুত ট্যাংকারটিকে ছেড়ে দেয়া উচিত ব্রিটেনের।

এই বিবৃতি অনুসারে, ইরান যেকোনো অবস্থায় তেল রপ্তানি অব্যাহত রাখবে বলেও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

ইরানের দাবি, যুক্তরাষ্ট্রের চাপেই যুক্তরাজ্য ট্যাংকারটি আটক করেছে। কারণ ইরানের তেল রপ্তানি বন্ধ করতে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

কে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
ইরানে ফের হামলা হলে ইসরায়েল বলে কিছু থাকবে না : রাইসি
তিন দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট পাকিস্তানে 
ইসরায়েলের ড্রোনগুলো ‘বাচ্চাদের খেলনার মতো’: ইরান
X
Fresh