• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

আসছে ঘূর্ণিঝড় ব্যারি, লুইজিয়ানায় জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জুলাই ২০১৯, ০৭:৫০
ঘূর্ণিঝড় ব্যারি
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের দিকে শক্তিশালী একটি ঘূর্ণিঝড় ব্যারি ধেয়ে আসছে। মেক্সিকো উপসাগরে সৃষ্টি হওয়া এই ঘূর্ণিঝড়ের শক্তি ও গতি বৃদ্ধির পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লুইজিয়ানায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ঘূর্ণিঝড়টি ক্রমেই শক্তিশালী হচ্ছে। বর্তমানে এটির গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার। তবে আঘাত হানার সময় ঘূর্ণিঝড়টি হ্যারিকেনের শক্তি অর্জন করতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার দিনের শেষভাগ বা শনিবার দিনের শুরুর দিকে ওই ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের কারণে নিউ অরলিন্স শহরে ঢেউ ও ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে এরইমধ্যে সেখানে বজ্রসহ বৃষ্টিপাত ও তাৎক্ষণিক বন্যা হয়েছে বলে খবরে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ সতর্ক করে দিয়ে বলেছে, ধীরগতিতে অতিবাহিত হওয়া ঝড় থেকে সৃষ্ট বন্যার ক্ষেত্রে ঝুঁকি বেশি। এদিকে রাজ্যে ২৫-৫০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। ইতোমধ্যেই রাজ্যের ওপর দিয়ে প্রবাহিত হওয়া মিসিসিপি নদীর পানি বন্যা সীমার কাছাকাছি চলে এসেছে।

অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্প রাজ্যে জরুরি অবস্থা ঘোষণার কারণে কেন্দ্র থেকে বিভিন্ন সুযোগ সুবিধা এবং জরুরি পরিস্থিতিতে সাহায্য পাওয়ার পথ সুগম হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রে দুই বাংলাদেশি হত্যাকাণ্ডে গ্রেপ্তার ব্যক্তি ৫ দিনের রিমান্ডে
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, শতাধিক গ্রেপ্তার  
ইসরায়েল বিরোধী বিক্ষোভ: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের গ্রেপ্তার অভিযান
পহেলা মে যেভাবে আন্তর্জাতিক শ্রমিক দিবস হলো
X
Fresh