logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন বাংলাদেশি-পাকিস্তানিদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ জুলাই ২০১৯, ২০:১০
যুক্তরাজ্য বাংলাদেশি পাকিস্তানিদের আয়
ছবি- দ্য গার্ডিয়ান থেকে নেয়া
যুক্তরাজ্যে ঘণ্টা হিসেবে অন্য যেকোনও কর্মীদের চেয়ে বাংলাদেশি এবং পাকিস্তানি কর্মীরা সবচেয়ে কম বেতন পান। শ্বেতাঙ্গ ব্রিটিশ কর্মীদের চেয়ে তারা ২০ দশমিক ১ শতাংশ কম আয় করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস)-এর সাম্প্রতিক এক বিশ্লেষণে আয় বৈষম্যের এই চিত্র উঠে এসেছে। বিশেষ করে যুক্তরাজ্যের বাইরে জন্মগ্রহণকারীদের সঙ্গে এই বৈষম্য অনেক বেশি।

জাতিগত সংখ্যালঘুদের সবচেয়ে বড় অংশ কাজ করেন লন্ডনে। এখানে শ্বেতাঙ্গ এবং তাদের মধ্যে পারিশ্রমিকের পার্থক্য ২১.৭ শতাংশ। হিসাব বলছে, গত বছর ব্রিটিশ শ্বেতাঙ্গ কর্মীদের ঘণ্টাপ্রতি আয় ছিল ১২.০৩ ইউরো।

এই তুলনায় বেশ পিছিয়ে আছে বাংলাদেশি-পাকিস্তানিরা। গত বছর বাংলাদেশি কর্মীদের ঘণ্টাপ্রতি আয় ছিল ৯.৬০ ইউরো এবং পাকিস্তানিদের ঘণ্টাপ্রতি আয় ছিল ১০ ইউরো।

শুধু পারিশ্রমিক নয়। যুক্তরাজ্যে কাজ পাওয়ার ক্ষেত্রেও বাংলাদেশি কিংবা পাকিস্তানিরা পিছিয়ে আছেন। সেদেশে বসবাসরত বাংলাদেশিদের কর্মসংস্থানের হার ৫৪.৯ শতাংশ এবং পাকিস্তানিদের ৫৮.২ শতাংশ।

এ সম্পর্কে জাতিগত সমতা রক্ষা বিষয়ক একটি সংগঠনের ডেপুটি ডিরেক্টর ড. জুবাইদা বলেন, আপনার বর্ণ কিংবা জাত দেখে এই দেশে আপনাকে পারিশ্রমিক দেয়া হচ্ছে। এটি আমাদের সামাজিক মূল্যবোধের পরিপন্থী।

অবশ্য আয়ের বৈষম্য সম্পর্কে প্রতিবেদনে বলা হয়,  আপনার বর্ণ কিংবা জাত দেখে এই দেশে আপনাকে পারিশ্রমিক দেওয়া হচ্ছে! এটি আমাদের সামাজিক মূল্যবোধের পরিপন্থী।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়