• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চীনকে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বহিষ্কারের দাবি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ জুলাই ২০১৯, ১৯:২৭
চীন, হংকং
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

চীনকে জাতিসংঘের (ইউএন) মানবাধিকার কাউন্সিল থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন হংকংয়ের ক্যান্টো-পপ গায়িকা এবং গণতন্ত্রপন্থি অ্যাক্টিভিস্ট ডেনাইস হো।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় কাউন্সিলটির ৪১তম বৈঠকে এক বক্তৃতায় তিনি এই দাবি জানান বলে জানিয়েছে হংকংয়ের সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্ট।

এসময় তিনি চীনের এক প্রতিনিধির হস্তক্ষেপ সত্ত্বেও হংকংয়ের জনগণকে রক্ষা করার জন্য কাউন্সিলটিকে একটি জরুরি বৈঠক ডাকার আহ্বান জানান।

হো জানান, ভিয়েনা ডিক্লারেশনে গণতন্ত্র ও মানবাধিকারের নিশ্চয়তা দেয়া হয়েছিল কিন্তু সম্প্রতি হংকংয়ে তাদেরকে মারাত্মক হামলার শিকার হতে হয়েছে।

তিনি জানান, সন্দেহভাজন এবং পলাতক অপরাধীদেরকে বিচারের জন্য মূলভূমি চীনে পাঠানো সংক্রান্ত প্রত্যর্পণ বিলের প্রতিবাদকারীরা এই হামলার শিকার হয়।

হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনে অংশগ্রহণকারী এই অ্যাক্টিভিস্ট বলেন, গত মাসে বিলটির বিরোধিতা করে শান্তিপূর্ণভাবে রাস্তায় নামে হংকংয়ের দুই লাখ জনগণ।

তিনি বলেন, পুলিশ এই নিরস্ত্র মানুষদের বিরুদ্ধে রাবার বুলেট এবং টিয়ার গ্যাস ব্যবহার করে। তারা হংকং সরকারের ওপর চীনের হস্তক্ষেপেরও বিরোধিতা করে।

হো বলেন, চীনের প্রতারণামূলক প্রতিজ্ঞায় পরিপূর্ণ ‘এক দেশ, দুই নীতি’র বিরুদ্ধে গত কয়েক বছরে ক্ষোভ বেড়েই চলেছে হংকংবাসীদের। এর প্রমাণ তাদের রাস্তায় নামা।

তিনি বলেন, জাতিসংঘে নিবন্ধিত সিনো-ব্রিটিশ জয়েন্ট ডিক্লারেশন শর্তপূর্ণ এক চুক্তি। অথচ মাত্র ২২ বছর পর এখনই চুক্তিটির শর্ত অস্বীকার করছে চীনের কর্তৃপক্ষ।

সুইজারল্যান্ডের বেসরকারি সংগঠন ইউএন ওয়াচ এবং যুক্তরাষ্ট্রের অলাভজনক সংগঠন হিউম্যান রাইটস ফাউন্ডেশন হো-কে এই বৈঠকে বক্তৃতা দেয়ার আমন্ত্রণ জানান।

কে/ডি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
X
Fresh