logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

৪.৫ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম আইএইএ’র কাছে হস্তান্তর ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৯ জুলাই ২০১৯, ০৯:১৫ | আপডেট : ০৯ জুলাই ২০১৯, ১২:০২
ইউরেনিয়াম আইএইএ’র কাছে হস্তান্তর ইরানের
ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি
ইরানের আণবিক শক্তি সংস্থা জানিয়েছে, দেশটি ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা ৩.৭ থেকে প্রায় ৪.৫ মাত্রায় উন্নীত করেছে। সংস্থাটির মুখপাত্র বেহরুজ কামালবান্দি ইরানের বার্তা সংস্থা ফার্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, নয়া মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের নমুনা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শকদের হাতে হস্তান্তর করা হয়েছে।

কামালবান্দি আরও বলেন, ইরানের পরমাণু চুল্লিগুলোর জন্য যে মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন তা এখন অভ্যন্তরীণভাবেই উৎপন্ন হচ্ছে। তিনি জানান, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং ইউরোপের পক্ষ থেকে প্রতিশ্রুতি পালন না করার প্রতিবাদে ইরান এ সমঝোতার নির্ধারিত মাত্রা অতিক্রম করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ইরান হুঁশিয়ারি দিয়ে বলেছে, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন কমিয়ে দেয়ার প্রক্রিয়ায় তেহরান এরপর ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে। ইরানের আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি সোমবার এ কথা বলেছেন।

ইরানের আণবিক সংস্থার এ মুখপাত্র কামালবান্দি জানান, বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে আলোচনা করা হয়েছে। তিনি বলেন, ২০ মাত্রার চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রায়োজনীয়তা এলে তেহরান তাই করবে। কামালবান্দি বলেন, পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন কমিয়ে দেয়ার প্রক্রিয়ায় সেন্ট্রিফিউজ বাড়ানো হবে তৃতীয় পদক্ষেপ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়