logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

শিশুশ্রমের পক্ষে সাফাই গেয়ে বিতর্কে ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ জুলাই ২০১৯, ১৩:০৫
জেইর বলসোনারো
ছবি: সংগৃহীত
ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো শিশুশ্রমের পক্ষে সাফাই গেয়েছেন। আর এ নিয়ে হইচই শুরু হয়ে গেছে। বিশ্বের বিভিন্ন দেশ তার বক্তব্যের সমালোচনা করেছেন। তবুও নিজের অবস্থানেই অনড় রয়েছেন বলসোনারো।

এর আগে বিভিন্ন মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছিলেন বলসোনারো। তবে গত সপ্তাহে ফেসবুক লাইভে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, ৮ বছর বয়স থেকে আমি কাজ করছি এবং আজ এখানে পৌঁছেছি। তার এই মন্তব্য নিয়ে শোরগোল শুরু হওয়ার পরও নিজের অবস্থানে অনড় থেকে বলসোনারো বলেন, যখন কোনও ৮-৯ বছরের শিশু কাজ করে, তখন লোকে শিশুশ্রম বলে তার নিন্দা করে। কিন্তু সেই শিশুই যদি কোকা পেস্ট (এক ধরনের মাদক) খায়, তা হলে কেউ কিছু বলে না।

বয়স যাই হোক না কেন, কাজই মানুষকে সম্মান এনে দেয় বলেও মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

এদিকে বলসোনারো ৮ বছর বয়সেই কাজে নেমে পড়ার দাবি করলেও ব্রাজিলের গণমাধ্যম অন্য কথা বলছে। তাদের দাবি ২০১৫ সালে বলসোনারোর ভাই এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাদের বাবা কখনই কোনও সন্তানকে কাজ করতে দেননি। কারণ তিনি মনে করতেন তাদের পড়াশোনা করা উচিত। তবে শিশুশ্রম নিয়ে বলসোনারোর মন্তব্যে স্বাভাবিকভাবেই ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ব্রাজিলের বিভিন্ন বামপন্থী দল এবং মানবাধিকার সংগঠন।

উল্লেখ্য, ব্রাজিলের আইনে ১৬ বছরের নিচে কোনও শিশু কাজ করতে পারে না। তবে ১৪ বছর বয়সেই শিক্ষানবিশ হিসেবে কাজ করার অনুমতি আছে তাদের। কিন্তু বলসোনারোর এমন মন্তব্যের পর বহুজাতিক কোম্পানিগুলো অল্প টাকায় ব্রাজিলে অবাধে শিশুশ্রমিক নিয়োগ করবে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছে।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৭৮৮৯২৮ ২৪৯৭৯৫৩ ৩৫৭৪২৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়