logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

মুসলিম শিশুদের পরিবার থেকে আলাদা করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ জুলাই ২০১৯, ১১:৫৯ | আপডেট : ০৬ জুলাই ২০১৯, ১৩:৪৯
চীন মুসলিম শিশু
মুসলিম শিশুদের পরিবার থেকে আলাদা করছে চীন
মুসলিম শিশুদেরকে তাদের পরিবার, নিজস্ব ভাষা এবং বিশ্বাস থেকে আলাদা করছে চীন। দেশটির পশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশে এমনটি হচ্ছে বলে নতুন এক গবেষণার বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

একইসঙ্গে অঞ্চলটিতে হাজার হাজার প্রাপ্তবয়স্কদের বিশাল ক্যাম্পের মধ্যে আটক রাখা হয়েছে এবং সেখানে চলছে বোর্ডিং স্কুল নির্মাণ কার্যক্রম। জনসম্মুখে আসা নথিপত্র ও অনেক সাক্ষাৎকারের ভিত্তিতে জিনজিয়াং প্রদেশে কী হচ্ছে তা জানতে এবং প্রমাণ সংগ্রহ করতে পেরেছে বিবিসি।

বিশেষজ্ঞরা মনে করছেন, উইঘুর মুসলিমদের পরিচয় নিশ্চিহ্ন করার পাশাপাশি তাদের সন্তানদেরও ধর্মীয় চেতনা থেকে বিচ্ছিন্ন  রাখার এটা অন্যতম পদক্ষেপ।

অবশ্য শিনজিয়াংয়ে ২৪ ঘণ্টাই বিদেশি সাংবাদিকদের পর্যবেক্ষণে রাখা হয়। ফলে সেখান থেকে তথ্য খুঁজে বের করা প্রায় অসম্ভব। তবে তুরস্কে আশ্রয় নেয়া অনেক উইঘুর চীনে থাকা অবস্থায় তাদের ওপর নির্যাতন-নিপীড়নের অভিজ্ঞতা জানিয়েছেন।

এদিকে চীনা কর্তৃপক্ষ বলছে, সহিংস ধর্মীয় উগ্রপন্থা ঠেকাতে উইঘুরদের ভোকেশনাল ট্রেনিং সেন্টারে শিক্ষা দেয়া হচ্ছে। তবে সাক্ষ্যপ্রমাণ বলছে, অনেকেই ধর্মীয় বিশ্বাস, প্রার্থনা বা পর্দা করার মতো কারণে ক্যাম্পে আটক রয়েছেন। অনেকের আবার তুরস্কের সঙ্গে যোগাযোগ থাকায় ক্যাম্পে আটক থাকতে হচ্ছে। যারা সেখানে আছেন, তাঁদের বিদেশে কথা বলাও ভয়ানক বিপদের কারণ।

ডি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়