logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

হংকংয়ের পার্লামেন্টে ঢুকে বিক্ষোভকারীদের তাণ্ডব

আন্তর্জাতিক ডেস্ক
|  ০২ জুলাই ২০১৯, ১২:৫০ | আপডেট : ০২ জুলাই ২০১৯, ১৩:৪৬
হংকং বিক্ষোভ
ছবি: বিবিসি
হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিলে গতকাল রাতে ঢুকে তাণ্ডব চালিয়েছে বিক্ষোভকারীরা। প্রতিবাদকারীরা শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করলেও পরে তারা হংকংয়ের পার্লামেন্টে ঢুকে বেশ কয়েক ঘণ্টা তা অবরোধ করে রাখে। এসময় বিক্ষোভকারীরা সেখানে ব্যাপক ভাঙচুর চালায়। খবর বিবিসির।

bestelectronics
এ ঘটনার নিন্দা জানিয়ে হংকংয়ের নেতা ক্যারি লাম বলেছেন, বিক্ষোভকারীরা ‘ব্যাপক সহিংসতা’ চালিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে বিক্ষোভকারীদের পার্লামেন্ট থেকে বের করে দেয়ার পর এক সংবাদ সম্মেলন করেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম।

পুলিশ কমিশনার লো ওয়েই-চাংকে পাশে নিয়ে লাম বলেন, যারা পার্লামেন্টে প্রবেশ করেছে তাদের ‘কর্মকাণ্ডের নিন্দা জানানো উচিত, কারণ হংকংয়ে আইনের শাসনের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই।’

মূলত প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত মাসে আন্দোলন শুরু করে বিক্ষোভকারীরা। ব্যাপক আন্দোলনের মুখে হংকংয়ের কর্তৃপক্ষ ওই বিলটি স্থগিত করে। কিন্তু বিক্ষোভকারীরা এখন এই বিলটি পুরোপুরি বাতিল ও লামের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেছে।

১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের হাতে তুলে দিয়েছিল ব্রিটেন। এরপর থেকে প্রতি বছরই এই দিনে গণতন্ত্রপন্থি মিছিল বের হয়। কিন্তু চলতি বছর বিতর্কিত প্রত্যর্পণ বিলের কারণে গত কয়েক সপ্তাহ জুড়ে শহরে অস্থিরতা বিরাজ করছে।

সমালোচকরা বলছেন, হংকংয়ের ভিন্নমতাবলম্বী রাজনীতিকদের কোণঠাসা করতে চীন এই বিল ব্যবহার করতে পারবে। কারণ এই বিল পাস হলে হংকংয়ের কোনও অপরাধীকে চীনের মূল ভূখণ্ডে পাঠানো যাবে।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়