logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

উত্তর কোরিয়ায় প্রবেশ করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ জুন ২০১৯, ১৪:২১ | আপডেট : ৩০ জুন ২০১৯, ১৪:৩৮
ট্রাম্প-মুন
ছবি: সংগৃহীত
উত্তর কোরিয়ায় গিয়ে দেশটির নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনিই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট যিনি ক্ষমতায় থাকাবস্থায় ডিমিলিটারাইজড জোনে গিয়ে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে দেখা করে উত্তর কোরিয়ায় পা রাখলেন। খবর বিবিসির।

এর আগে দুই কোরিয়াকে বিভাজনকারী ডিমিলিটারাইজড জোনে বা অসামরিক অঞ্চলে গিয়ে উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে করমর্দন করেন ট্রাম্প। সেখান থেকে ট্রাম্প উত্তর কোরিয়ার সীমান্তের ভেতর ১০ কদম হেঁটে যান। পরে ট্রাম্প আবারও দক্ষিণ কোরিয়ার ভেতর প্রবেশ করেন।

ডিমিলিটারাইজড জোনে কিম ও ট্রাম্প পাশাপাশি বসা অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, এটা ‘সত্যিকার অর্থেই ঐতিহাসিক’ মুহূর্ত। একইসঙ্গে তিনি দুই কোরিয়ার ‘সীমান্ত অতিক্রম করার জন্য গর্বিত’ বলেও জানান ট্রাম্প।

ট্রাম্প বলেন, এটি একটি বিশেষ মুহূর্ত। আমি মনে করি-প্রেসিডেন্ট মুন (দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট) যেমনটা বলেছেন, আমরা যে সাক্ষাৎ করছি এটাই একটা ঐতিহাসিক মুহূর্ত।

কিম-যিনি গণমাধ্যমের সামনে খুব একটা কথা বলেন না; তিনি বলেন, এই বৈঠক তার ও ট্রাম্পের মধ্যে ‘চমৎকার’ সম্পর্কের প্রতীক।

শনিবার এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার নেতা কিমকে সাক্ষাতের জন্য আমন্ত্রণ জানান। তাৎক্ষণিক ওই আমন্ত্রণে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে ডিমিলিটারাইজড জোনে দেখা করার আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, এ নিয়ে তিনবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হলো। এর আগে উভয় নেতা সিঙ্গাপুরে ও ভিয়েতনামে দুটি আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হয়েছিলেন। ওই দুটি বৈঠকেই উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ ও দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞা শিথিলসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়