logo
  • ঢাকা সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

পশ্চিমা দেশগুলোর উদারপন্থা ‘অচল’ হয়ে পড়েছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ জুন ২০১৯, ২৩:৫৫
পুতিন - rtvonline
ছবি: বিবিসি বাংলা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমা দেশগুলোতে দশকের পর দশক ধরে চলে আসা গণতন্ত্রের মূল আদর্শ উদারপন্থা ‘অচল’ হয়ে পড়েছে। খবর বিবিসি বাংলার।

জাপানে শুরু হওয়া জি-টোয়েন্টি সম্মেলনের উদ্দেশে রওনা হওয়ার আগে যুক্তরাজ্যের সংবাদপত্র ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

পুতিন বলেন, উদারপন্থী আদর্শ এখন গুরুত্বহীন হয়ে পড়েছে। সস্তা জনপ্রিয়তার যে রাজনীতি ইউরোপ ও আমেরিকাতে এখন বিস্তার লাভ করছে, এটির প্রশংসনীয়। এটিকে ইংরেজিতে বলা হচ্ছে ‘পপুলিজম’।

তিনি বলেন, বহু সংস্কৃতির এবং জাতিগোষ্ঠীর মানুষের সহাবস্থানের ভিত্তিতে সমাজ গঠনের যে নীতি পশ্চিমা গণতান্ত্রিক বিশ্বে নেয়া হয়েছে, তা আর টিকবে না। উদারপন্থীরা তাদের মতবাদ অন্যের ওপর চাপিয়ে দিতে পারবে না।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, কোনও একটি দেশের অধিকাংশ জনগোষ্ঠীর স্বার্থের সঙ্গে উদারপন্থী আদর্শের বিরোধ বেড়েই চলেছে।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের ১০ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এই ধরনের উদারপন্থী নীতির মূল কথা হলো তারা হত্যা, লুটপাট, ধর্ষণ করলেও তাদের অধিকারকে সম্মান করতে হবে।

তিনি বলেন, সমকামীদের নিয়ে রাশিয়ার তেমন কোনও সমস্যা নেই। কিন্তু সমকামিতার কিছু দিক আমাদের কাছে বাড়াবাড়ি মনে হয়। সবাই ভালো ও সুখী থাকলে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু আমাদের সংস্কৃতি, ঐতিহ্য ও পারিবারিক মূল্যবোধকে খাটো করা যাবে না।

কট্টর জাতীয়তাবাদী হিসেবে সমালোচিত হলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক চিন্তাভাবনা প্রশংসা করেছেন পুতিন। তিনি বলেন, ট্রাম্প একজন প্রতিভাবান। তিনি জানেন কিভাবে ভোটারদের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি করতে হয়।

তবে যুক্তরাষ্ট্রের একলা চলো নীতির সমালোচনা করে তিনি বলেন, এর ফলেই ইরানের সাথে বিরোধ বাড়ছে এবং চীনের সাথে বাণিজ্য-যুদ্ধ শুরু হয়েছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়