logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

মালয়েশিয়ায় বায়ুদূষণের কারণে চার শতাধিক বিদ্যালয় বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৯, ১৯:৩৪ | আপডেট : ২৫ জুন ২০১৯, ১৯:৩৫
মালয়েশিয়ার একটি প্রাথমিক বিদ্যালয়ের ফাইল ফটো। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

মালয়েশিয়ার জোহোর রাজ্যে বায়ুদূষণের কারণে ৭৫ শিক্ষার্থীর মধ্যে শ্বাসকষ্ট ও বমি বমি ভাব দেখা দেয়ায় চার শতাধিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, রাজ্যটির সবশেষ বায়ুদূষণের ঘটনা তদন্ত করছে কর্তৃপক্ষ। তাই বৃহস্পতিবার পর্যন্ত পাসির গুডাং শিল্পাঞ্চলের এসব বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

গত মার্চে দেশটির কিম কিম নদীতে আইন অমান্য করে রাসায়নিক বর্জ্য ফেলার পর প্রায় ৪ হাজার ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। তাদের মধ্যে বেশির ভাগই ছিল শিশু। তখন ১১১টি স্কুল বন্ধ করে দেয়া হয়।

মালয়েশিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা বারনামা জানায়, শতাধিক প্রাথমিক ও মাধ্যমিক এবং ৩০০ প্রাইভেট কিন্ডারগার্টেন বিদ্যালয় এই সপ্তাহে সাময়িকভাবে বন্ধ রাখার আদেশ দেয়া হয়েছে।

এই বিষয়ে জোহোরের মুখ্যমন্ত্রী ড. সাহরুদ্দিন জামাল জানান, ১৫টি বিদ্যালয়ের ৭৫ শিক্ষার্থীর মধ্যে শ্বাসকষ্ট ও বমি বমি ভাব দেখা গেছে বলে অভিযোগ পাওয়া যায়। পরে তাদেরকে হাসপাতালে নেয়া হয়।

এর আগে তিনি সাংবাদিকদেরকে বলেন, এসব শিক্ষার্থীর অসুস্থতার কারণ এখনও স্পষ্ট নয়। তবে মার্চের ঘটনা এবং সাম্প্রতিক ঘটনার মধ্যে কোনও সম্পর্ক নেই বলে উল্লেখ করেন তিনি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মঙ্গলবার জানিয়েছেন, এই ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে। আগের ঘটনাটির পর আবারও একই ধরনের ঘটনা মেনে নেয়া যায় না।

মার্চের ঘটনাটির পর দমকল ও উদ্ধারকর্মীরা জানান, নদীর পানিতে হাইড্রোজেন সায়ানাইডসহ ১৫ ধরনের রাসায়নিক পদার্থ পাওয়া গেছে। এই ঘটনায় মালয়েশিয়ার দুজন এবং সিঙ্গাপুরের একজন অভিযুক্ত হন।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়