logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

ইরানের ওপর ‘হার্ড হিটিং’ নিষেধাজ্ঞা আরোপ ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুন ২০১৯, ০১:৩০
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের একটি নির্বাহী আদেশে সই করেছেন। তিনি এটিকে ‘হার্ড হিটিং’ নিষেধাজ্ঞা বলে উল্লেখ করেছেন।

সোমবার তিনি আদেশটিতে সই করেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম এনবিসি নিউজ। এদিন সকালে ওভাল অফিসে তিনি সাংবাদিকদেরকে বলেন, আমরা ইরানের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখবো।

ডোনাল্ড ট্রাম্প এই বিষয়ে আরও বলেন, আমরা ইরান বা অন্য কোনও দেশের সঙ্গে সংঘাতে জড়াতে চাই না। আমি শুধু বলতে চাই যে আমরা ইরানের কাছে একটা পারমাণবিক অস্ত্রও থাকতে দিতে পারি না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, নতুন নিষেধাজ্ঞা অনুসারে বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ডে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেয়ি এবং অন্যান্য শীর্ষ নেতার প্রবেশাধিকার অস্বীকার করবে যুক্তরাষ্ট্র।

সিএনএনে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে দেশটির অর্থমন্ত্রী স্টিভেন মিউচিনের বরাতে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে ইরানের ওপর ট্রাম্প প্রশাসনের আরোপ করা নতুন নিষেধাজ্ঞাগুলো খুবই গুরুত্বপূর্ণ।

সিবিএস নিউজে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে জানায়, গত সপ্তাহে ইরান যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত এবং ট্রাম্প ইরানে সাইবার হামলার অনুমোদন করার পর নিষেধাজ্ঞার বিষয়টি সামনে এলো।

উল্লেখ্য, বৃহস্পতিবার ইরান যুক্তরাষ্ট্রের একটি আমেরিকান ড্রোন ভূপাতিত করার পর যুক্তরাষ্ট্র মধ্যকার উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছায়। ইরান ড্রোনটি ভূপাতিত করার পর দেশটিতে সামরিক হামলার ঘোষণা দিয়েও বাতিল করেন ট্রাম্প।

কে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়