logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

মৃদু ভূমিকম্পে কাঁপলো ইতালিসহ কয়েক দেশ

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ জুন ২০১৯, ১৫:২৯
ছবি: সংগৃহীত
স্বল্পমাত্রার এক ভূমিকম্পে কেঁপে উঠেছে ইউরোপের দেশ ইতালি। ইতালির জিওফিজিক্স ইন্সটিটিউট জানিয়েছে, স্থানীয় সময় রোববার সন্ধ্যার পর আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ দশমিক ৭। মৃদু এই ভূমিকম্পের ঘটনায় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

খবরে বলা হয়েছে, ওই ভূমিকম্পটি উৎপত্তিস্থল ছিল রাজধীন রোমের প্রায় ৩০ কিলোমিটার পূর্বে অবস্থিত ছোট একটি শহর কলোন্নার কাছাকাছি অঞ্চল। সিভিল প্রোটেকশন সার্ভিস ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় মিডিয়া জানিয়েছে, ভূমিকম্পের কারণে দৃশ্যমান কোনও ক্ষয়ক্ষতি বা কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

তবে রাত ৮টা ৪৩ মিনিটে আঘাত ওই ভূমিকম্পের পর কলোন্না ও এর আশপাশের এলাকার মানুষজন ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন। ইতালির জিওফিজিক্স ইন্সটিটিউট বলছে, ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ৯ কিলোমিটার।

আর তাই এতো অল্পমাত্রার ভূমিকম্প হওয়ার সত্ত্বেও মানুষজন কম্পন অনুভব করেছে এবং নেমে এসেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ক্রোয়েশিয়া ও সান মেরিনোতেও কম্পন অনুভূত হয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, তারা ভবনগুলো ‘মৃদুভাবে কাঁপতে’ দেখেছেন।

অন্যদিকে ইন্দোনেশিয়ার বান্দা সাগরে ৭ দশমিক ৫ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প আঘাত হানার পর অস্ট্রেলিয়ায়ও কম্পন অনুভূত হয়েছে। এর ফলে সেখান ডারউইন শহরের মানুষজন অফিস ও ঘরবাড়ি ছেড়ে রাস্তা নেমে আসেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়