logo
  • ঢাকা রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

ইরানে যুক্তরাষ্ট্রের হামলা বিপর্যয় ডেকে আনবে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ জুন ২০১৯, ২২:৩৬
ছবি: রাশিয়ার সংবাদ সংস্থা তাস

ইরানে যুক্তরাষ্ট্রের হামলা বিপর্যয় ডেকে আনবে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার টেলিভিশনে সম্প্রচারিত বার্ষিক প্রশ্নোত্তর সেশনে তিনি একথা জানান বলে জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা তাস।

পুতিন বলেন, অন্তত ধর্মীয় কারণে হলেও ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ব্যবহার বিপর্যয় ডেকে আনবে। কারণ এর ফলে এই অঞ্চলের শরণার্থীদের মধ্যে সহিংসতা ছড়িয়ে পড়বে। সবমিলিয়ে এই ধরনের পদক্ষেপগুলোর পরিণতি হবে দুঃখজনক। শেষপর্যন্ত সামরিক শক্তি প্রয়োগের ফলে সৃষ্ট পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায় তা অনুমান করা কঠিন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইরান শিয়া অধ্যুষিত একটি দেশ। বিশেষ করে ইসলামি বিশ্ব বেশ ভালো করেই জানে যে ইরানিরা নিজেদের এবং দেশকে রক্ষার জন্য কতটা আত্মত্যাগী। তাদের আত্মত্যাগের মাত্রা বাইরের কারও পক্ষে বোঝা সম্ভব নয়। যাদের ওপর তারা ঝাঁপিয়ে পড়বে, শুধু তারাই বুঝতে পারবে তাদের আত্মত্যাগের মাত্রা।

এখন যে ঘটনাগুলো ঘটছে, এগুলোর ফলাফল অনাকাঙ্ক্ষিত হবে বলেও হুমকি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এই অঞ্চলে ইরানকে রুখতে সামরিকসহ সব ধরনের পদক্ষেপ নেয়ার কথা চিন্তাভাবনা করছে ওয়াশিংটন।

তিনি স্পষ্ট করেন, তেহরানের বিরুদ্ধে সম্ভাব্য সামরিক অভিযানের জন্য যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের অনুমতির অপেক্ষা করবে না প্রশাসন। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের স্বার্থই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়