logo
  • ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

সেনাবাহিনী পাল্টা জবাব দিতে মরিয়া ছিল: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২২ জুন ২০১৯, ১০:১৩
ছবি: সংগৃহীত
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশটির সেনাবাহিনী ইরানের বিরুদ্ধে ‘পাল্টা জবাব দিতে মরিয়া ছিল।’ কিন্তু ওই হামলার ১০ মিনিট আগে তা বাতিল করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

হরমুজ প্রণালিতে ইরান একটি মনুষ্যবিহীন মার্কিন ড্রোন বিমান ভূপাতিত করার জবাবে তিনটি স্থানে হামলার পরিকল্পনা করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু ওই হামলায় ১৫০ জন মানুষের মৃত্যু হতে পারে এমনটা জানার পর তিনি তা বাতিল করেছেন বলে জানান ট্রাম্প।

এক টুইট বার্তায় ট্রাম্প লিখেন, হামলার ১০ মিনিট আগে আমি তা বাতিল করেছি। একটি মনুষ্যবিহীন ড্রোন ভূপাতিত করার জন্য (এতো মানুষের মৃত্যু) আনুপাতিক নয়।

ট্রাম্পের সিদ্ধান্ত বদলে খবর প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। বৃহস্পতিবার রাতে এক প্রতিবেদনে পত্রিকাটি জানায়, হামলার চালানোর পরিকল্পনার ‘প্রাথমিক পর্যায়ে’ তা বাতিল করেন ট্রাম্প।

পরে শুক্রবার ট্রাম্প বলেন, আমার তাড়া নেই। আমাদের সেনাবাহিনী পুনর্গঠিত, নতুন এবং হামলার জন্য প্রস্তুত, এখন পর্যন্ত বিশ্বের সেরা।

তিনি বলেন, গত সোমবার একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান। যদিও মার্কিন সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, বুধবার (ইরানের সময় বৃহস্পতিবার) ওই ড্রোনটি ভূপাতিত করা হয়েছে।

এনবিসি নিউজকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি সম্ভাব্য মৃত্যুর পরিমাণের কারণে পরিকল্পিত হামলার ব্যাপারে চূড়ান্ত অনুমোদন দেননি। আমি এটা পছন্দ করিনি। আমার মনে হয়নি যে এটা আনুপাতিক, বলেন ট্রাম্প।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়