• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইরানে হামলার ১০ মিনিট আগে সিদ্ধান্ত পরিবর্তন করেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুন ২০১৯, ২১:০৯
Trump
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন ড্রোন ভূপাতিত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে হামলার নির্দেশ দিয়েছিলেন। আজ (শুক্রবার) খুব ভোরে এ হামলা চালানোর জন্য গতরাতে নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু হামলার ১০ মিনিট আগে সিদ্ধান্ত পরিবর্তন করেন ট্রাম্প।

ট্রাম্প এক টুইট বার্তায় জানান, হামলায় ১৫০ জন নিহত হবে-এমনটি আমাকে জানানো হলে হামলা চালানোর সিদ্ধান্ত পরিবর্তন করি। আমার কোনও তাড়া নেই। আমাদের সামরিক বাহিনী পুনর্গঠিত, নতুন এবং যেকোনও কিছু করতে প্রস্তুত।

এদিকে পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, হামলার প্রাথমিক প্রস্তুতি নেয়ার সময় তা বাতিল করে দেয়া হয় বলে মার্কিন সরকারের উচ্চপদস্থ এক কর্মকর্তার বরাত দিয়ে জানায় দেশটির গণমাধ্যম টাইমস।

এ কর্মকর্তা বলেন, হামলার জন্য বিমান এবং যুদ্ধজাহাজ প্রয়োজনীয় অবস্থান গ্রহণ করেছিল। কিন্তু কোনও ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়নি এবং সে সময়ে হামলা বন্ধের নির্দেশ পাওয়া যায়।

তিনি জানান, স্থানীয় সময় রাত প্রায় ২টায় মার্কিন বাহিনীকে ঘুম থেকে তোলা হয়। দৈনিকটি আরও জানায়, ‘এক ঘণ্টার’ মধ্যে হামলা হবে বলে তাদের বলা হলেও শেষ পর্যন্ত তেমন কিছু ঘটেনি। মার্কিন পূর্বাঞ্চলীয় সময় অনুযায়ী, সকাল সাড়ে ৬টা এমনকি ৭টা পর্যন্ত হামলার পরিকল্পনা বহাল ছিল।

মার্কিন হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু সম্পর্কে খবর দিয়েছে মার্কিন সাপ্তাহিক নিউজউইক। এতে বলা হয়েছে, সাবেক সোভিয়েত আমলে নির্মিত এস-১২৫ নেভা/পিচোরা ভূমি থেকে আকাশে নিক্ষেপকারী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এ হামলার লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারিত হয়েছিল।

মার্কিন সেনাবাহিনী দাবি করছে, দেশটির চালকহীন বিমান আরকি-৪এ গ্লোবাল হক ফেলে দেয়ার জন্য ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। কিন্তু ইরান বলেছে, এ কাজে নিজস্ব প্রযুক্তিতে তৈরি তৃতীয় খোরদাদ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং রাডার ব্যবহার করা হয়েছে। এটি ইরানের তৈরি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য রা’দ ক্ষেপণাস্ত্রের একটি সংস্করণ।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh