• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বৃহস্পতিবার উত্তর কোরিয়া যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০১৯, ১৮:৪৭
গত ১০ জানুয়ারি চীনের রাজধানী বেইজিংয়ের এক ইলেকট্রনিকসের স্টোর থেকে তোলা ছবিটিতে টেলিভিশনের পর্দায় চীনা প্রেসিডেন্ট সি চিনপিং এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠকের সময় ধারণ করা দেশটির রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির ফুটেজ দেখা যাচ্ছে। ছবি: যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স

চীনের প্রেসিডেন্ট সি চিনপিং বৃহস্পতিবার দুই দিনের সফরে উত্তর কোরিয়া যাবেন। গত ১৪ বছরে চীনের রাষ্ট্রপ্রধান হিসেবে তিনিই প্রথম দেশটিতে সফর করবেন।

সোমবার উভয় দেশের রাষ্ট্রীয় গণমাধ্যমে তার এই সফরের খবর প্রকাশ করা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স।

পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধ করা নিয়ে যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে নতুন করে সৃষ্ট উত্তেজনা যখন চরম পর্যায়ে, ঠিক তখনই সি চিনপিংয়ের সফরের বিষয়টি সামনে এলো।

চীনের সরকারি প্রচারমাধ্যম সিসিটিভির খবরে বলা হয়, দেশটির প্রেসিডেন্টের উত্তর কোরিয়া সফরে কোরীয় উপদ্বীপের রাজনৈতিক সমস্যা সমাধানের লক্ষ্যে উভয় পক্ষ মতবিনিময় করবে।

উভয় দেশের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের আমন্ত্রণে দেশটিতে সফর করবেন চীনের প্রেসিডেন্ট।

এই বছরের শুরুতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিমের বৈঠক ব্যর্থ হয়ে যাওয়ার পর পিয়ংইয়ং অস্ত্র তৈরি শুরু করে।

দেশটির পক্ষ থেকে বলা হয়, যদি যুক্তরাষ্ট্র আরও নমনীয় না হয়, তবে সত্যিই অপ্রত্যাশিত পরিণতির মুখোমুখি হতে হবে।

এদিকে চলতি মাসে জাপানের ওসাকাতে অনুষ্ঠেয় G20 সম্মেলনের পর দক্ষিণ কোরিয়া সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এর আগে চীনের প্রেসিডেন্টর উত্তর কোরিয়া সফর কোরীয় দ্বীপের জন্য রাজনৈতিক ও কূটনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের কার্যালয় জানিয়েছে, তিনি G20 সম্মেলনের এক ফাঁকে সি চিনপিংয়ের সঙ্গে কথা বলবেন।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh