• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাজ্যে বিতর্কিত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ জুন ২০১৯, ২৩:৫৫
যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে করমর্দনের জন্য মুষ্টিবদ্ধ হাত এগিয়ে দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বিতর্ক যেন সমার্থক শব্দ। লন্ডনের মেয়র সাদিক খানের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ায় যুক্তরাজ্য সফরের শুরু থেকেই খবরের শিরোনামে তিনি। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে একের পর এক বিতর্কিত হয়েছে তার আচরণ।

স্থানীয় সময় গত সোমবার সকাল নয়টায় তিন দিনের রাষ্ট্রীয় সফরে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে যুক্তরাজ্যে পৌঁছান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। সফরসূচির অংশ হিসেবে তিনি স্ত্রীকে নিয়ে দেখা করতে যান যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ এবং তার পরিবারের সঙ্গে।

এই সাক্ষাতে রানির সঙ্গে করমর্দন করতে দেখা যায় প্রেসিডেন্ট ট্রাম্পকে। ছবিতে ফুটে ওঠে বিশ্বের শক্তিধর রাষ্টের রাষ্ট্রনায়ক ও ঐতিহ্যে ভরপুর রাজ পরিবারের প্রধানকে হাসিমুখে। কিন্তু রানি-ট্রাম্পের করমর্দন নিয়ে বিতর্ক তৈরি হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা24x7.

ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, রানির সঙ্গে করমর্দনের বদলে ট্রাম্প তাকে মুষ্টিবদ্ধ হাত এগিয়ে দেন। রানি অবশ্য তাতে অবাক হননি। হাসি মুখেই দাঁড়িয়েছিলেন তিনি। এটা নিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পকে বিতর্কিত করছেন ইংরেজরা।

পরে অবশ্য জানা যায়, ক্যামেরার কারসাজিতেই এই ছবি প্রকাশ্যে এসেছে। রানির সঙ্গে নিয়ম মেনেই করমর্দন করেন ডোনাল্ড ট্রাম্প।

এতেই শেষ নয়। ট্রাম্পের আরেকটি আচরণ নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। রাজপ্রাসাদে ট্রাম্পকে সঙ্গে নিয়ে ভাষণ দিচ্ছিলেন রানি। ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে ভালো কথা বলতেই আপ্লুত হয়ে পড়েন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। পরে ব্রিটিশ রানির পিঠে হাত দিয়ে তাকে এগিয়ে নিয়ে যান তিনি।

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের পিঠে হাত দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য সান

অনেকে এই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে লিখেছেন, এতে রয়্যাল প্রটোকল ভাঙা হয়েছে। রানি নিশ্চয় বিব্রত বোধ করেছেন। প্রটোকল অনুযায়ী, ব্রিটিশ রাজপরিবারের কোনও সদস্যের গায়ে হাত দেয়া নিষিদ্ধ।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই স্বর্ণ ব্যবসায়ীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে চাঁদপুরে বাজুসের মানববন্ধন
বিসিএসের প্রিলিতে এবার বসছেন ৩ লাখ ৩৮ হাজার পরীক্ষার্থী
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৯ নেতাকে শোকজ
ঝড়ের পূর্বাভাস দিল আবহাওয়া অফিস
X
Fresh