logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

ভারতের বাজেট ৫ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক
|  ০১ জুন ২০১৯, ১১:১২
আগামী ৫ জুলাই বাজেট পেশ করবেন নতুন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ
ভারতের কেন্দ্রীয় বাজেট আগামী ৫ জুলাই ঘোষণা করা হবে। শুক্রবার নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার বৈঠকের কয়েক ঘণ্টা পর এ তথ্য জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর। তিনি জানান, আগামী ৫ জুলাই নতুন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ পার্লামেন্টে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।

bestelectronics
এর আগে চলতি বছরের ১ ফেব্রুয়ারি ২০১৯-২০ সালের অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। গত মন্ত্রিসভার অর্থমন্ত্রী অরুণ জেটলি অসুস্থ থাকায় গোয়েল তখন নির্বাচনের বাজেট ঘোষণা করেছিলেন।

বাজেটকে সামনে রেখে আগামী ৪ জুলাই অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ করা হবে। এদিকে এটিই হবে ভারতের প্রথম পূর্ণাঙ্গ নারী অর্থমন্ত্রী সীতারমণের প্রথম বাজেট।

আগামী ১৭ জুন নতুন সংসদের অধিবেশন শুরু হবে এবং চলবে ২৬ জুলাই পর্যন্ত। সংসদের এই অধিবেশনের নতুন সরকারের প্রথম বাজেট পেশ করা হবে। ২০ জুন পার্লামেন্টের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এদিকে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রথম বাজেটে মোদি ও তার মন্ত্রিসভা কী চমক দেন সেদিকেই তাকিয়ে পুরো দেশ। যদিও এখনও পর্যন্ত তেমন কোনও ইঙ্গিত মেলেনি। তবে মনে করা হচ্ছে, পরিকাঠামো উন্নয়ন খাতে বিপুল বিনিয়োগ এবং আর্থিক সংস্কারের লক্ষ্যে বড়সড় কোনও পদক্ষেপ নেবে সরকার।

অন্যদিকে বেকারত্বের হার বৃদ্ধি নিয়ে মোদি সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরোধীরা। তাই কর্মসংস্থানের বিষয়টিতে বেশি জোর দেয়া হবে বলেই ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে বেতনভোগী মধ্যবিত্তদের জন্য খানিকটা কর ছাড়ের কথা ঘোষিত হয়েছিল। এর পাশাপাশি কৃষকদের বছরে ৬ হাজার রুপি অনুদান এবং আরও কিছু জনদরদী প্রকল্পের কথা ঘোষণা করেছিল সরকার।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়