• ঢাকা বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

মেক্সিকো থেকে আমদানিকৃত পণ্যের ওপর ট্রাম্পের শুল্কারোপ

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ মে ২০১৯, ১০:০৩
ছবি: সংগৃহীত
অবৈধ অভিবাসী আসা ঠেকাতে মেক্সিকো থেকে আমদানিকৃত সব পণ্যের ওপর শুল্কারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, আগামী ১০ জুন থেকে ৫ শতাংশ করে শুল্কারোপ করা হবে। ‘অবৈধ অভিবাসী সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত’ এই শুল্কের পরিমাণ বাড়তে থাকবে। খবর বিবিসির।

whirpool
যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তের অভিবাসী পরিস্থিতিতে একটি সংকট উল্লেখ করে একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন বর্ডার এজেন্টরা জানিয়েছেন, তারা অভিবাসীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে। কিন্তু সমালোচকদের অভিযোগ তারা অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে রুঢ় ও খারাপ আচরণ করছেন।

উত্তর আমেরিকা বিষয়ক মেক্সিকোর শীর্ষ কূটনীতিক জিসাস সিডি বলেছেন, মার্কিন ওই শুল্কারোপ ‘বিপর্যয়কর’ হবে। সাংবাদিকদের তিনি বলেন, যদি এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়, আমাদেরও কঠোর জবাব দেয়া উচিত।

এদিকে হোয়াইট হাউজ বৃহস্পতিবার জানিয়েছে, আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক ক্ষমতা আইন প্রয়োগের মাধ্যমে মেক্সিকোর ওপর এই নতুন শুল্কারোপ করবেন ট্রাম্প। মেক্সিকো ও কানাডার সঙ্গে নতুন একটি বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা চলছে কংগ্রেসকে এমন তথ্য জানানোর দিনেই ট্রাম্প শুল্কারোপের এ ঘোষণা দেন।

উল্লেখ্য, ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম ইস্যু ছিল যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ। পরে ক্ষমতায় যাওয়ার পরও যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল দেয়ার জন্য তহবিলের জন্য কংগ্রেসের কড়া নেড়েছেন তিনি।

এর আগে সীমান্ত দেয়াল নির্মাণের জন্য গত ফেব্রুয়ারি মাসে একটি জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন ট্রাম্প। কিন্তু চলতি মাসেই মার্কিন একজন বিচারক সেটি আটকে দেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়