• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাজস্থানে নিরক্ষররা পাবে না ড্রাইভিং লাইসেন্স

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মে ২০১৯, ১৪:৪০
ছবি: সংগৃহীত

নিরক্ষরদের লাইট মোটর ভেহিকল (এলএমভি) চালানোর লাইসেন্স বাতিলের জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে রাজস্থান হাইকোর্ট। একইসঙ্গে অশিক্ষিতদের গাড়ির লাইসেন্স আর ইস্যু না করার পক্ষে মত দিয়েছে আদালত। এ বিষয়ে প্রয়োজনীয় গাইডলাইন তৈরির জন্য কর্তৃপক্ষকে নির্দেশও দেয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ১৩ বছর আগে এক ব্যক্তিকে লাইট মোটর ভেহিকল (এলএমভি)-এর লাইসেন্স প্রদান করে পরিবহন দফতর। সেই যুক্তিতে ট্রান্সপোর্ট ভেহিকল চালানোর লাইসেন্সের জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু তা খারিজ হয়ে যাওয়ায় আদালতে রিট পিটিশন দাখিল করেন। সেই মামলায় হাইকোর্টের এক সদস্যের বেঞ্চ এই রায় দিয়েছে।

এই মামলার পর্যালোচনায় আদালত তার পর্যবেক্ষণে জানিয়েছে, শুধু লাইসেন্স আবেদনকারী নন, রাস্তা ব্যবহারকারী সব পক্ষের বিষয়টি মোটর ভেহিকল রুলে গুরুত্ব পাওয়া প্রয়োজন। অর্থাৎ, মোটর ভেহিকল রুল সংশোধনের ইঙ্গিত দিয়েছেন তিনি।

বিচারপতি সঞ্জীব প্রকাশ শর্মার বেঞ্চ তার পর্যবেক্ষণে বলেছেন, পথচারীদের স্বার্থে নিরক্ষর ব্যক্তিদের কোনও ধরনের গাড়ির চালানোর অনুমতি দেয়া উচিত নয়। কারণ, জন নিরাপত্তার স্বার্থে হাইওয়ে এবং শহরের রাস্তাঘাটে যে নোটিশ বোর্ড থাকবে, একজন নিরক্ষর ব্যক্তির পক্ষে তা বোঝা সম্ভব নয়।

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
X
Fresh