logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

ট্রাম্পকে নির্দোষ ও রাশিয়াকে দোষী দাবি করে মুলারের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ মে ২০১৯, ২১:৩০
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনও অপরাধ করেননি এবং রাশিয়া দেশটির রাজনৈতিক ব্যবস্থায় হামলা করেছে বলে জানালেন ট্রাম্পের বিশেষ উপদেষ্টা রবার্ট মুলার।

bestelectronics
স্থানীয় সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়ে তিনি একথা জানিয়ে আনুষ্ঠানিকভাবে বিশেষ উপদেষ্টার কার্যালয় বন্ধ এবং মন্ত্রণালয়টি থেকে পদত্যাগের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের ঘটনায় প্রায় ২২ মাসের তদন্তের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি এসব কথা জানান বলে জানিয়েছে সিএনএন।

মুলার বলেন, একটি অভিযোগের বিষয়ে গ্র্যান্ড জুরিদের মন্তব্য হলো রুশ সেনাবাহিনীর অন্তর্ভুক্ত গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা আমাদের রাজনৈতিক ব্যবস্থায় একটি সম্মিলিত হামলা চালিয়েছেন।

তিনি বলেন, এই অভিযোগে বলা হয় যে তারা বাস্তববুদ্ধিসম্পন্ন একাধিক সাইবার টেকনিক ব্যবহার করে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত কম্পিউটার ও নেটওয়ার্কগুলো হ্যাক করেন।

এই বিষয়ে তিনি আরও বলেন, তারা ব্যক্তিগত তথ্য চুরি করে উইকিলিকসের মাধ্যমে একাধিক ভুয়া অনলাইন আইডি থেকে প্রকাশ করেন।

আমাদের নির্বাচনে হস্তক্ষেপ এবং একজন প্রেসিডেন্ট প্রার্থীর ভাবমূর্তি ক্ষুণ্ণ করার লক্ষ্যের তারা এসব তথ্য প্রকাশ করেন বলেও উল্লেখ করেন এই বিশেষ উপদেষ্টা।

ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে মুলার বলেন, যদি প্রেসিডেন্টের ওপর আমাদের আস্থা থাকে, তবে আমরা বলতে তিনি কোনও অপরাধ করেননি।

এছাড়া প্রেসিডেন্ট অপরাধ করেছে এমন কোনও বিষয়ে আমরা সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বিচার মন্ত্রণালয়ের নীতি ব্যাখ্যা করে বলেন, একজন প্রেসিডেন্ট দায়িত্ব পালনকালে কোনও ফেডারেল ক্রাইমে অভিযুক্ত হতে পারেন না।

পরবর্তীতে এই তদন্ত কিংবা কংগ্রেস বা বিচার মন্ত্রণালয়ের পদক্ষেপের বিষয়ে কোনও মন্তব্য করতে চান না বলে জানান এনিয়ে প্রকাশ্যে প্রথমবারের মতো বিবৃতি দানকারী মুলার।

এই বিবৃতি দানের পর ট্রাম্প তার টুইটারে লেখেন, মুলারের রিপোর্টে নতুন কিছুই পাওয়া যায়নি। যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ ছিল না। অতএব, এখানেই শেষ! ধন্যবাদ আপনাকে।

এদিকে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীরা জানান, মুলারের এই বিবৃতি অভিশংসন প্রক্রিয়ার পথ নির্দেশ করে।

কে/এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়