logo
  • ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর লড়াইয়ে সাজিদ জাভিদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ মে ২০১৯, ২২:০৬
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

প্রথম মুসলিম হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন পাকিস্তানি বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ।

সোমবার (২৭ মে ২০১৮) তিনি এক টু্ইটার পোস্টে একথা জানান। তিনি লেখেন, আমি আমাদের মহান দেশের কনজারভেটিভ পার্টির পরবর্তী নেতা এবং প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে অংশগ্রহণ করছি।

তিনি আরও লেখেন, যুক্তরাজ্যজুড়ে ঐক্য ফিরিয়ে আনা, বিশ্বাস পুনরুদ্ধার এবং নতুন নতুন সুযোগ সৃষ্টি করা প্রয়োজন আমাদের। সবার আগে আমাদের ব্রেক্সিট পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

এক্ষেত্রে জাভিদ সবার সমর্থন ও সহযোগিতা কামনা করেন। তিনি দলটির নেতা হওয়ার লড়াইয়ে নবম সদস্য হিসেবে নিজের অবস্থান নিশ্চিত করলেন। যিনি জিতবেন, তিনি দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

থেরেসা মে দলটির নেতৃত্ব থেকে পদত্যাগ করার ঘোষণা দেয়ার পর জাভিদের এই পদে প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি সামনে এলো। গত শুক্রবার থেরেসা মে ঘোষণা দেন, তিনি ৭ জুন পদত্যাগ করবেন।

তিনি নিশ্চিত করেন, একজন নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। তবে দলটির জ্যেষ্ঠ নেতারা জানিয়েছে জুলাইয়ের শেষদিকে নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হবে।

একটি ভিডিওতে জাভিদ জানান, ইউরোপিয়ান নির্বাচনের ফলাফল অনুসারে মোট ভোটের চেয়ে তার দলের ভোট ১০ শতাংশ কম। ২০১৪ সালে মোট ভোটের তুলনায় তার দলের ভোট ছিল ২৫ শতাংশ কম।

তিনি বলেন, এটা স্পষ্ট যে সরকারের জনপ্রিয়তা বাড়ছে। আমাদের সমাজ ও অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। এদিকে ব্রেক্সিট পরিকল্পনা বাস্তবায়িত হলে আমাদের গণতন্ত্রে মানুষের বিশ্বাস বাড়বে।

কে/ডি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়