logo
  • ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

কঙ্গোয় নৌকাডুবিতে শিশুসহ নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ মে ২০১৯, ১৫:৫২ | আপডেট : ২৮ মে ২০১৯, ১৭:০৮
ছবি: সংগৃহীত
আফ্রিকার দেশ কঙ্গোর পশ্চিমাঞ্চলে মাই-এনদোম্বে হ্রদে একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনায় কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছেন। মাই-এনদোম্বে প্রদেশের গভর্নর অ্যান্তোনি মাসামবা বলেছেন, ওই নৌকাটি ৪০০-র বেশি যাত্রী ছিল। তিনি জানান, এখনও প্রায় ২০০ যাত্রী নিখোঁজ রয়েছেন।

whirpool
স্থানীয় একজন মেয়র বিবিসিকে বলেন, ওই নৌকার অধিকাংশ যাত্রীই ছিলেন শিক্ষক। তারা তাদের বেতন নেয়ার জন্য যাচ্ছিলেন। শক্তিশালী স্রোতের কারণে পুরনো ও জনাকীর্ণ ওই নৌকাডুবির ঘটনায় ১১ শিশুও নিহত হয়েছে।

ওই নৌকাটি মাই-এনদোম্বে প্রদেশের রাজধানী ইনোনগো শহর থেকে বলিয়ানগা শহরে যাওয়ার সময় শনিবার ডুবে যায়। ইনোনগো শহরের মেয়র সাইমন এমবু ওয়েমবা বলেছেন, পুলিশ ওই নৌকার নাবিককে গ্রেপ্তার করেছে। এ ঘটনার তদন্ত চলছে।

কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযান শেষ হতে দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত লেগে যেতে পারে। কঙ্গোর রাজধানী কিনশাসা থেকে বিবিসির সংবাদদাতা গেইয়াস কোয়েনে বলেন, অতিরিক্ত যাত্রী ও বাজে ব্যবস্থাপনার জন্য কঙ্গো নৌকাডুবির ঘটনা খুবই স্বাভাবিক।

এর আগে গত মাসে কিভু হ্রদে দুটি নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ১৬৭ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পর দেশটির সব নৌযানে লাইফ জ্যাকেট পরা বাধ্যতামূলক করেন কঙ্গো প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি। কিন্তু শনিবার ডুবে যাওয়া ওই নৌকার যাত্রীর লাইফ জ্যাকেট পরিহিত ছিলেন কিনা তা জানা যায়নি।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়