• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইরানের পারমাণবিক আর্কাইভ পাচারকারী মোসাদ দলকে পুরস্কার দেবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ মে ২০১৯, ২১:৪৩
ছবি: ইসরায়েলের গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট

ইরানের পারমাণবিক আর্কাইভ এবং গোপন নথিপত্র পাচার করার জন্য ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের একটি দলকে ‘ইসরায়েল সিকিউরিটি প্রাইজ’ দেয়া হবে।

রোববার (২৬ মে ২০১৯) প্রকাশিত এক প্রতিবেদনে স্থানীয় টেলিভিশন স্টেশন চ্যানেল টুয়েলভের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদপত্র দ্য জেরুজালেম পোস্ট।

এই অভিযানের ঝুঁকির কথা বিবেচনা করে ইসরায়েলি প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর নেতৃত্বে একটি কমিটি এই পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ইরান থেকে ২০১৮ সালে ৫৫ হাজার পৃষ্ঠা এবং ১৮৩টি সিডিসহ এসব নথিপত্র পাচার করা হয়। এক রাতে এসব নথিপত্র সরানো হয় কিন্তু বেশি ভারি হওয়ায় কিছু রেখে আসতে হয়।

এর আগে ‘ইসরায়েল সিকিউরিটি প্রাইজ’ পাওয়া একজন এই অভিযানে ব্যবহৃত আইরন ডোম অ্যান্টি-রকেট সিস্টেমের ডেভেলপার হিসেবে কাজ করেছেন।

নেতানিয়াহু ২০১৮ সালে জাতীয়ভাবে সম্প্রচারিত এক ভাষণে এসব নথিপত্র কোথায় লুকিয়ে রাখা আছে তা জানান। তিনি জানান, ইরানের পারমাণবিক আর্কাইভগুলোতে নথিপত্রগুলো আছে।

তিনি বলেন, মাত্র কয়েকজন ইরানি বিষয়টি জানে। বাইরে থেকে মনে হয় এটি শুধুই একটি ধ্বংসপ্রাপ্ত গুদাম। এখানেই বিপুল পরিমাণ গোপন পারমাণবিক আর্কাইভ তালাবদ্ধ করে রেখেছে ইরান।

তিনি আরও বলেন, আমরা জায়গাটির সন্ধান পেয়েছি। যে নথিপত্রগুলো এখান থেকে আনা হয়েছে, সেগুলো খুবই নিরাপদ একটি জায়গায় রাখা হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
X
Fresh