logo
  • ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৫ মে ২০১৯, ০৮:৪২ | আপডেট : ২৫ মে ২০১৯, ০৯:৪৬
ছবি: সংগৃহীত
ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে লিবিয়ার নৌবাহিনী। শুক্রবার এসব অভিবাসন প্রত্যাশীকে উদ্ধারের কথা নিশ্চিত করেছে তারা। এর একদিন আগেই জার্মান একটি দাতব্য সংস্থা একটি ভিডিও প্রকাশ করে, যেখানে দেখা যায় ডুবন্ত একটি ভেলার ওপর কয়েক ডজন লোক রয়েছেন এবং সাগরে এদিক সেদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন আরও বেশ কিছু মানুষ।

লিবিয়ার কোস্টগার্ড জানিয়েছে, তারা বৃহস্পতিবার একটি রাবারের ডুবন্ত নৌকার খবর জানতে পারেন। ওই নৌকাডুবির পর অধিকাংশ অভিবাসন প্রত্যাশী নৌকা অবশিষ্টাংশ ও প্লাস্টিকের ব্যারেলের সাহায্যে ভেসে ছিলেন। শুক্রবার লিবিয়ার প্রেস সেন্টারের অফিসিয়াল ফেসবুকের এক পোস্টে বলা হয়, ওই নৌকায় ছয়জন নারী ও একজন শিশুসহ ৮৭ জন অভিবাসন প্রত্যাশী ‍ছিলেন।

এর আগে বিচ্ছিন্ন আরেক ঘটনায় দুটি রাবারের নৌকাডুবির ঘটনায় ২০৩ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে কোস্টগার্ড।

ওই তিন নৌকায় ১৪ বাংলাদেশিসহ আরব ও আফ্রিকার বিভিন্ন দেশের মানুষজন ছিলেন। পরে উদ্ধার হওয়া এসব ব্যক্তিকে মানবিক ও চিকিৎসা সহায়তা দেয়ার পর লিবিয়ার পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

ওই অভিবাসীদের উদ্ধারের কয়েক ঘণ্টা আগে জার্মান দাতব্য সংস্থা সি-ওয়াচ জানায়, বৃহস্পতিবার ভূমধ্যসাগরে লিবিয়ার কোস্টগার্ডদের তিনটি নৌকা উদ্ধার করতে দেখেছে তাদের হেলিকপ্টার।

উল্লেখ্য, চলতি মাসের ৯ তারিখে ভূমধ্যসাগরে ৭০ জনের বেশি অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে গেলে কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে ৩৭ জনই বাংলাদেশের নাগরিক ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়