logo
  • ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

প্রধানমন্ত্রীর নাম ঠিকভাবে লেখার অনুরোধ জাপানের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ মে ২০১৯, ১২:০০ | আপডেট : ২৪ মে ২০১৯, ১২:০৪
সংগৃহীত ছবি
নিজেদের নাম ঠিকভাবে লেখার জন্য বিশ্ববাসীর প্রতি বিনীত অনুরোধ জানিয়েছে জাপান সরকার। বিশেষ করে প্রধানমন্ত্রীর নাম ঠিকভাবে লেখার অনুরোধ জানিয়েছে তারা। মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কনো বলেন, জাপান সরকার আশা করছে প্রধানমন্ত্রীর নাম সঠিকভাবে লেখা হবে। তার নাম হবে আবে শিনজো, শিনজো আবে নয়। আমি এ বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যমকে অনুরোধ করছি যেন তারা সঠিকভাবে নাম লেখেন।

উইকিপিডিয়াতে শিনজো আবের নাম বদলে আবে শিনজো করার দাবি জানানো হয়েছে। সেখানে শিনজো আবের পেজে আলোচনা বক্সে এক আবেদনকারী লিখেছেন, সরকারের ঘোষণা অনুসারে উইকিপিডিয়ায় জাপানের প্রধানমন্ত্রীর নাম পরিবর্তন করা উচিৎ।

তবে এতে আপত্তি জানিয়েছেন অনেকেই। একজন লিখেছেন, উইকিপিডিয়া সরকারের আদেশ মানতে বাধ্য নয়। আমাদের নিজস্ব ভাবধারা আছে এবং আমরা নামের ক্ষেত্রে ইংরেজি ফর্মই ব্যবহার করবো।

প্রথা অনুযায়ী, জাপানিদের নামের প্রথম অংশে থাকে পারিবারিক টাইটেল এবং পরবর্তী অংশে থাকে প্রদত্ত নাম। একই নিয়ম অনুসরণ করা হয় চীন ও কোরিয়াতেও।

প্রায় দেড় শতাব্দী ধরে জাপানের এই নামের রীতি ইংরেজিতে উল্টো করে লেখা হচ্ছে। অর্থাৎ শুরুতে পারিবারিক টাইটেলের পরিবর্তে প্রদত্ত নাম দেয়া হচ্ছে যা পছন্দ করছে না দেশটির মানুষ।

অবশ্য এখনও কিছু কিছু ক্ষেত্রে রীতিটির প্রচলন আছে। এজন্য বিষয়টি ঠিক হয়ে যাবে বলে আশা করছে জাপানিরা।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়