logo
  • ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধে যুক্তরাষ্ট্রে বাড়ছে জুতার দাম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২২ মে ২০১৯, ২০:২২
ছবি: বিবিসি বাংলা

চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের ফলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের  এখন জগিং বা দৌড়ানোর জুতা কিনতে আরও ৫০ ডলার বাড়তি খরচ করতে হবে। বর্তমানে যে জগিং জুতার দাম ১৫০ ডলার তা বেড়ে হতে পারে ২০৬ ডলার।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বিবিসি বাংলা জানায়, ওয়াশিংটন ভিত্তিক অলাভজনক সংগঠন ‘ফুটওয়্যার ডিস্ট্রিবিউটর্স অ্যান্ড রিটেইলার্স অব আমেরিকা’র দেয়া একটি হিসাব এটি।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে আমদানি করা জুতার ওপর ২৫ শতাংশ পর্যন্ত শুল্ক বসানোর যে প্রস্তাব করেছেন। এটি যদি কার্যকর হয়, তবে এমনটাই ঘটবে।

এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের একটি শিশুর পায়ের জুতার দাম এখন ১০ ডলার থেকে বেড়ে দাঁড়াবে ১৫ ডলারে। কিশোরী মেয়েদের জুতার দাম ১৩০ থেকে বেড়ে দাঁড়াবে ১৭৯ ডলার।

একজোড়া হান্টিং বুট কেনার ক্ষেত্রে ১৯০ ডলারের জায়গায় এখন ২৪৯ ডলার গুনতে হবে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

গণমাধ্যমটি জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প কেবল জুতার ওপর শুল্ক বসাচ্ছেন না। গরুর মাংস, ফ্রোজেন ফলমূল থেকে শুরু করে শাকসবজির ওপর শুল্ক বসাতে চাচ্ছেন তিনি।

আমেরিকান অ্যাপারেল & ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের (এএএফএ) মতে, চার সদস্যের একটি পরিবারকে পোশাক ও জুতাসহ অন্যান্য জিনিসপত্র বাবদ প্রায় পাঁচশো ডলার অতিরিক্ত খরচ করতে হবে।

এদিকে পরামর্শদানকারী প্রতিষ্ঠান ট্রেড পার্টনারশিপ ওয়ার্ল্ডওয়াইডের মতে, আমদানি শুল্কের কারণে গড়পড়তা একটি পরিবারে খরচ বাড়বে দুই হাজার ৩০০ ডলার পর্যন্ত।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়