logo
  • ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

টানা দ্বিতীয় মেয়াদে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো

আন্তর্জাতিক ডেস্ক
|  ২১ মে ২০১৯, ১৫:৩৩ | আপডেট : ২১ মে ২০১৯, ১৫:৩৮
ছবি: সংগৃহীত
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে পুনর্নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো। মঙ্গলবার বিশ্বের তৃতীয় গণতান্ত্রিক দেশটির নির্বাচন এ ঘোষণা দিয়েছে। উইদোদো নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী সেনাবাহিনীর সাবেক একজন জেনারেল প্রাবোয়ু সুবিয়ান্তোকে পরাজিত করেন। খবর নিউ স্ট্রেইট টাইমসের।

আগামীকাল বুধবার আনুষ্ঠানিকভাবে এই ফলাফল ঘোষণা করবে ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন। গত ১৭ এপ্রিল অনুষ্ঠিত হওয়া ওই সাধারণ নির্বাচনে ভোট দেন প্রায় ১৯ কোটি বেশি মানুষ।

এদিকে সহিংসতার আশঙ্কায় একদিন আগেই ফলাফল ঘোষণা করা হলো। নির্বাচনে উইদোদো ও তার ভাইস প্রেসিডেন্ট রানিংমেট মারুফ আমিন ৫৫.৫ শতাংশ ভোট পেয়েছেন। বিপরীতে তাদের প্রতিদ্বন্দ্বী সুবিয়ান্তো ও সানদিয়াগা উনো জুটি ৪৪.৫ শতাংশ ভোট পেয়েছেন।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশনের চেয়ারম্যান আরিফ বুদিমান বলেন, আজ ২১ মে এই ফলাফল ঘোষণা করা হচ্ছে; যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। অনানুষ্ঠানিক ফলাফল আগে থেকেই ৫৭ বছর বয়সী উইদোদোর জয়ের আভাস পাওয়া যাচ্ছিল।

উইদোদোর প্রতিদ্বন্দ্বী ৬৭ বছর বয়সী সুবিয়ান্তো বলেছেন, তিনি নির্বাচনী ফল চ্যালেঞ্জ করবেন। নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে বলেও অভিযোগ করেছেন সুবিয়ান্তো। এছাড়া রাস্তায় ব্যাপক বিক্ষোভ হবে বলেও সতর্ক করে দেন তিনি।

অন্যদিকে সহিংসতার আশঙ্কায় নির্বাচন কমিশনের অফিসসহ রাজধানী জাকার্তা জুড়ে নিরাপত্তা বাহিনীর প্রায় ৩২ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে ২০১৪ সালেও উইদোদোর কাছে হেরে গিয়েছিলেন সুবিয়ান্তো।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়