• ঢাকা সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬

চীনে ‘ট্রাম্প টয়লেট ব্রাশ’ কেনার হিড়িক

আন্তর্জাতিক ডেস্ক
|  ২০ মে ২০১৯, ১১:১৩ | আপডেট : ২০ মে ২০১৯, ১১:২৩
ছবি: সংগৃহীত
যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধের আঁচ চীনের সাধারণ মানুষের মাঝেও ছড়িয়ে পড়েছে। ওয়াশিংটনের সঙ্গে অর্থনৈতিক এই দ্বন্দ্বে চীনের মানুষজন ‘ডোনাল্ড ট্রাম্প টয়লেট ব্রাশ’ কিনতে হুমড়ি খেয়ে পড়েছে। খবর ডেইলি মেইলের।

whirpool
খবরে বলা হয়েছে, চীন সরকারের সমর্থনে দেশটির মানুষজন ব্যাপকভাবে ‘ট্রাম্প টয়লেট ব্রাশ’ কিনছে। একজন চীনা ব্লগার মজা করে লিখেছেন, ‘ট্রাম্প’ দারুণ উপকারী। বাজারে যে শুধু ট্রাম্প টয়লেট ব্রাশই বিকোচ্ছে তা-ই নয়; এটি ছাড়াও ট্রাম্প স্ট্রেস বল, ওয়াইন বোতল ওপেনার ও অন্তর্বাস বিক্রি হচ্ছে।

বাজারে বিভিন্ন ডিজাইনের ‘ট্রাম্প’ টয়লেট ব্রাশ পাওয়া যাচ্ছে। চীনের অনলাইন শপিং প্লাটফর্ম তাওবাও-এ একটি ‘ট্রাম্প’ টয়লেট ব্রাশ ২০ ইউয়ানে (২ পাউন্ড) বিক্রি হচ্ছে। বাজারে যেসব ‘ট্রাম্প’ টয়লেট ব্রাশ পাওয়া যায় সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- সাদা শার্ট ও লাল টাইসহ নেভি ব্লু স্যুট পরিহিত কমলা রঙের ‍চুলের ট্রাম্পের টয়লেট ব্রাশ।

ব্রিটিশ গণমাধ্যম মেইল জানাচ্ছে, তাওবাও-এ এ ধরনের ব্রাশ ট্রেন্ডিং হয়ে গেছে। এমনকি এখন মানুষজনকে এ ধরনের ‘টয়লেট ব্রাশ’ কিনতে সক্রিয়ভাবে পরামর্শ দিচ্ছে তাওবাও। শুধু তাই নয়, ক্রেতারা তাদের কম্পিউটার, ট্যাবলেট বা অন্য কোনও ডিভাইস দিয়ে তাওবাও-এর ওয়েবসাইটে ঢুকলে সেখানে সার্চ বারে ‘টয়লেট ব্রাশ’ শব্দদ্বয় দেখতে পাবেন; যা তাদের টয়লেট ব্রাশ কেনার ব্যাপারে উৎসাহিত করছে।

ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের বাণিজ্যিক যুদ্ধ শুরু হওয়ার পর চীনা নাগরিকরা ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ‘জনতার যুদ্ধ’ শুরু করেছে। আর ট্রাম্প টয়লেট ব্রাশ কেনার মাধ্যমে চীনের মানুষজন ওয়াশিংটনের বিরুদ্ধে বেইজিংয়ের এই যুদ্ধকে সক্রিয়ভাবে সমর্থন দিচ্ছে।

উল্লেখ্য, চীনই প্রথম দেশ নয় যেখানে ট্রাম্প টয়লেট ব্রাশ বিক্রি হচ্ছে। এর আগে গত বছরের নভেম্বর মাসে নিউজিল্যান্ডের বাজারে প্রথমবার এ ধরনের টয়লেট ব্রাশ বিক্রি শুরু হয়।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়